AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এবার নাসার টেলিস্কোপে ধরা পড়ল সবচেয়ে দূরের ছায়াপথ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:০৯ পিএম, ২৪ জুন, ২০২৪
এবার নাসার টেলিস্কোপে ধরা পড়ল সবচেয়ে দূরের ছায়াপথ

মহাবিশ্বের শুরুর দিকে ছায়াপথ কেমন ছিল, কেমন ছিল গ্যালাক্সিগুলোর গঠন—তা যদি দেখা যেত? মানুষের কৌতুহলী মন সব সময় এসব প্রশ্নের উত্তর খুঁজেছে। এবার মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার জেমস ওয়েব স্পেস টেলিস্কোপে এমন এক দৃশ্য ধরা পড়েছে, যাকে মনে করা হচ্ছে মহাবিশ্বের সবচেয়ে দূরের গ্যালাক্সি।

বিজ্ঞানীরা বলছেন, মহাবিশ্বের বেশির ভাগ ছায়াপথ তৈরি হয়েছে বিগ ব্যাঙ বা মহাবিস্ফোরণের অন্তত ৩ বিলিয়ন (৩০০ কোটি) বছর পর। কিছু কিছু ছায়াপথ তৈরি হয়েছে তারও আগে।

কিন্তু মহাবিশ্ব সৃষ্টির ৩০ কোটি বছর পরেও ছায়াপথ তৈরি হয়েছিল, তা কি ভেবেছিল কেউ? সম্প্রতি নাসার টেলিস্কোপে একটি ছায়াপথের ধোঁয়ার ছবি ধরা পড়েছে। ছবিটি বিশ্লেষণ করে বিজ্ঞানীরা বলছেন, এটি সম্ভবত মহাবিশ্ব সৃষ্টির ৩০ কোটি বছর পর তৈরি হয়েছিল।

প্রযুক্তিগত ভাষায় গ্যালাক্সিটিকে বলা হচ্ছে, জেড–১৪.৩২। পৃথিবীর বয়স যখন বর্তমান সময়ের ৫০ ভাগের এক ভাগ ছিল, তখনও অস্তিত্ব ছিল এই গ্যালাক্সির।

এর আগে নাসার হাবল স্পেপ টেলিস্কোপেও ধরা পড়েছিল মহাবিশ্বের ছায়াপথের বিস্ময়কর সব ছবি। লাখ লাখ আলোকবর্ষ দূরের ছায়াপথের জটিল ছবি তুলে বিশ্ববাসীকে তাক লাগিয়ে দিয়েছিল নাসা।

মহাবিশ্বে ছড়িয়ে থাকা অসংখ্য গ্যালাক্সি পরীক্ষা–নিরীক্ষার জন্য ছবি তুলছে নাসার জেমস ওয়েব ও হাবল টেলিস্কোপ। শক্তিশালী এই দুই টেলিস্কোপ এরই মধ্যে অনেক গ্যালাক্সির সন্ধান পেয়েছে।


একুশে সংবাদ/ন.ট.প্র/জাহা
 

Link copied!