AB Bank
ঢাকা শনিবার, ২৯ জুন, ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কেনিয়ায় বিক্ষোভে কাঁদানে গ্যাসের কবলে বারাক ওবামার বোন


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:৪৫ পিএম, ২৬ জুন, ২০২৪
কেনিয়ায় বিক্ষোভে কাঁদানে গ্যাসের কবলে বারাক ওবামার বোন

কেনিয়ায় বিক্ষোভ-প্রতিবাদে অংশ নিয়েছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার সৎ বোন ও কেনিয়ান সমাজকর্মী আউমা ওবামা। 

মঙ্গলবার (২৫ জুন) নাইরোবির পার্লামেন্ট ভবনের বাইরে যে বিক্ষোভকারীদের ওপর পুলিশ  কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে, তাদের মাঝে আউমাকেও দেখা গেছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এর একটি সাক্ষাৎকারে তাকে এ অবস্থায় দেখানো হয়েছে। এক প্রতিবেদনে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

মঙ্গলবার কেনিয়ার পার্লামেন্টের একাংশে ভাঙচুর ও আগুন জ্বালিয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। তাদের দমনে পার্লামেন্টের ভেতরেই কাঁদানে গ্যাস ছোড়ে পুলিশ। বিক্ষোভ নিয়ন্ত্রণে আনতে ব্যথ হলে গুলি ছুড়তে বাধ্য হন তারা। এসময় অন্তত ১০ বিক্ষোভকারী নিহত এবং আরও অর্ধশতাধিক আহত হন।

কর বৃদ্ধির প্রস্তাব সম্বলিত একটি আইন পাস নিয়ে সংসদে বিতর্ক চলাকালীন নাইরোবিতে সংসদ ভবনের একাংশে অগ্নিসংযোগ করেছেন বিক্ষোভকারীরা। বিক্ষোভের সময় সিএনএনের একজন প্রতিবেদক আউমা ওবামাকে একপাশে নিয়ে গিয়ে কেন বিক্ষোভে অংশ নিয়েছেন, সেই বিষয়ে জানতে চান।

জবাবে ওবামার এই সৎ বোন বলেন, ‌‌‘‘এখানে কী ঘটছে তা দেখুন। এই কারণে আমি এখানে এসেছি। তরুণ কেনিয়ানরা তাদের অধিকারের জন্য বিক্ষোভ করছেন। তারা পতাকা এবং ব্যানার নিয়ে বিক্ষোভ করছেন। আমি আর কোনোভাবেই এটা সহ্য করতে পারছি না।’’

আউমার পেছনেই এক ব্যক্তি একটি সাইনবোর্ড হাতে দাঁড়িয়েছিলেন। সেটিতে লেখা ছিল,‘কেনিয়ায় ঔপনিবেশিকতা কখনই শেষ হয়নি।’ অন্য একজন চিৎকার করে বলেছিলেন, ‘এই দেশ আমাদের। এই জাতি আমাদের।’

 

একুশে সংবাদ/বিএইচ

 

Link copied!