AB Bank
ঢাকা শনিবার, ২৯ জুন, ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইকো ট্যুরিজম সম্প্রসারণে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ ও মালদ্বীপ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৬:৪৮ পিএম, ২৬ জুন, ২০২৪
ইকো ট্যুরিজম সম্প্রসারণে একসঙ্গে কাজ করবে বাংলাদেশ ও মালদ্বীপ

‘জলবায়ু কূটনীতিতে একযোগে সহাবস্থানে থেকে কাজ করবে বাংলাদেশ ও মালদ্বীপ। মালদ্বীপে বাংলাদেশি শ্রমিকদের কর্মসংস্থান সম্প্রসারণ এবং তাদের কল্যাণ নিশ্চিত করতে হবে। বাংলাদেশের সমুদ্র সৈকত এবং মালদ্বীপের দ্বীপের সমন্বয়ে ইকো ট্যুরিজমে যৌথ প্রোগ্রাম আয়োজন করা যেতে পারে। এছাড়া বাংলাদেশের সমুদ্র সৈকত এবং মালদ্বীপের দ্বীপের সমন্বয়ে ইকো ট্যুরিজমে যৌথ প্রোগ্রাম আয়োজনের প্রস্তাব দেয়া হয়েছে।’

২৬ জুন ভুটানের থিম্পুতে অনুষ্ঠিত সাউথ এশিয়া কো-অপারেটিভ এনভায়রনমেন্ট প্রোগ্রাম সম্মেলনের পার্শ্ববৈঠকে মালদ্বীপের পরিবেশ, জলবায়ু পরিবর্তন এবং প্রযুক্তিমন্ত্রী তরিক ইব্রাহিমের সঙ্গে বৈঠকে এসব আহ্বান জানান পরিবেশমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

মালদ্বীপের মন্ত্রী তরিক ইব্রাহিম বাংলাদেশ থেকে ফলজ, বনজ এবং ঔষধি বৃক্ষের চারা আমদানি এবং নার্সারি স্থাপনে সহযোগিতা কামনা করেছেন। তিনি জানান, মালদ্বীপের শ্রমবাজার বাংলাদেশিদের জন্য পুনরায় উন্মুক্ত হয়েছে, ফলে বাংলাদেশের শ্রমিকের সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পাবে।

উভয় দেশের মধ্যে এই সহযোগিতামূলক প্রচেষ্টা জলবায়ু পরিবর্তন মোকাবিলা এবং ইকো ট্যুরিজম সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে বলে জানান তরিক ইব্রাহিম।

এছাড়া বৈঠকে সমুদ্র পৃষ্ঠের উচ্চতার পরিবর্তন পর্যবেক্ষণের জন্য বাংলাদেশের জিও স্যাটেলাইট ব্যবহারের বিষয়েও আলোচনা হয়েছে।


একুশে সংবাদ/স.ট./এসএডি
 

Link copied!