AB Bank
ঢাকা বুধবার, ০৩ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অস্ট্রেলিয়ায় বিদেশি শিক্ষার্থীদের ভিসা ফি বাড়ল দ্বিগুনের বেশি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:১৫ পিএম, ১ জুলাই, ২০২৪
অস্ট্রেলিয়ায় বিদেশি শিক্ষার্থীদের ভিসা ফি বাড়ল দ্বিগুনের বেশি

আন্তর্জাতিক শিক্ষার্থীদের জন্য ভিসা ফির পরিমাণ বাড়িয়ে দ্বিগুণের বেশি করেছে অস্ট্রেলিয়া। আজ সোমবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হচ্ছে বলে জানিয়েছে অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়। অভিবাসীদের সংখ্যা বেড়ে আবাসন ব্যবস্থার ওপর চাপ পড়ার প্রেক্ষাপটে অস্ট্রেলীয় সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে। 

আজ ১ জুলাই থেকে কার্যকর হওয়া নতুন নিয়ম অনুযায়ী, অস্ট্রেলিয়ায় পড়তে চাইলে বিদেশি শিক্ষার্থীদের ভিসা ফি বাবদ ১ হাজার ৬শ অস্ট্রেলীয় ডলার (১ হাজার ৬৮ ডলার) গুনতে হবে।  আগে এ ফির পরিমাণ ছিল ৭১০ অস্ট্রেলীয় ডলার। টেম্পরারি গ্র্যাজুয়েট ভিসাধারী শিক্ষার্থী এবং ভিজিটর ভিসাধারীদের যারা বর্তমানে অস্ট্রেলিয়ায় অবস্থান করছেন, তারা সেখান থেকে স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে পারবেন না।

এক বিবৃতিতে অস্ট্রেলিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী ক্লেয়ার ও’নিল বলেন, ‘যে পরিবর্তন আনা হয়েছে তা আজ থেকে কার্যকর হচ্ছে। এ পরিবর্তন আমাদের আন্তর্জাতিক শিক্ষা ব্যবস্থার অখণ্ডতা পুনরুদ্ধার করতে সাহায্য করবে। এর মধ্য দিয়ে অস্ট্রেলিয়ার জন্য ন্যায্য, আকারে ছোট এবং অপেক্ষাকৃত ভালো একটি অভিবাসন ব্যবস্থা তৈরি করা যাবে।’

২০২২ সালে করোনা মহামারির বিধিনিষেধ তুলে নেওয়ার পর অস্ট্রেলিয়ায় অভিবাসীদের চাপ বাড়তে থাকে। এমন অবস্থায় অভিবাসীদের চাপ কমাতে গত বছর থেকে শিক্ষার্থী ভিসার ওপার বিভিন্ন ধরনের কড়াকড়ি আরোপ শুরু করে অস্ট্রেলিয়া সরকার। মার্চে প্রকাশিত আনুষ্ঠানিক নথিতে দেখা গেছে, ২০২৩ সালের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বার্ষিক অভিবাসনের প্রকৃত হার ৬০ শতাংশ বেড়ে ৫ লাখ ৪৮ হাজার ৮০০-তে দাঁড়িয়েছে।

ভিসা ফি বাড়ানোর কারণে এখন অস্ট্রেলিয়ায় স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করাটা যুক্তরাষ্ট্র ও কানাডার তুলনায় অনেক বেশি ব্যয়সাপেক্ষ হবে। যুক্তরাষ্ট্রে আবেদনের ক্ষেত্রে একজন শিক্ষার্থীকে প্রায় ১৮৫ মার্কিন ডলার এবং কানাডায় আবেদনের ক্ষেত্রে ১৫০ কানাডীয় ডলার খরচ করতে হবে। তবে ভিসা সংক্রান্ত বিধিগুলোর ফাঁক ফোকরের সুযোগে অনেক বিদেশি শিক্ষার্থী অস্ট্রেলিয়ায় তাদের অবস্থানের মেয়াদ বাড়াতে থাকে। অস্ট্রেলীয় সরকার বলেছে, ভিসা বিধির ফাঁকগুলোও তারা বন্ধ করছে। গত মার্চ মাসে ইংরেজি ভাষার প্রয়োজনীয়তার বিষয়টিতে জোর দেয় অস্ট্রেলিয়া।

এ ছাড়া গত মে মাস থেকে আন্তর্জাতিক শিক্ষার্থীদের ভিসা পাওয়ার ক্ষেত্রে সর্বনিম্ন সঞ্চয়ের পরিমাণ (ব্যাংক ব্যালান্স) আরও বাড়ানোর ঘোষণা দেয় দেশটি। অস্ট্রেলিয়া কর্তৃপক্ষ জানায়, ভিসা পেতে শিক্ষার্থীদের ব্যাংক অ্যাকাউন্টে কমপক্ষে ২৯ হাজার ৭১০ অস্ট্রেলিয়ান ডলার জমা দেখাতে হবে। আগে ২৪ হাজার ৫০৫ অস্ট্রেলীয় ডলার ব্যাংক ব্যালান্স দেখাতে হতো। অস্ট্রেলিয়ার সবচেয়ে বড় রপ্তানি শিল্প খাতগুলোর একটি আন্তর্জাতিক শিক্ষা। ২০২২-২০২৩ অর্থবছরে অস্ট্রেলিয়া সরকার এ খাত থেকে ৩ হাজার ৬৪০ কোটি অস্ট্রেলীয় ডলার সমমূল্যের অর্থ আয় করেছে।

 

একুশে সংবাদ/প্র.আ/হা.কা

Link copied!