AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মিয়ানমারে এক জাপানিসহ গ্রেপ্তার ১১


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:১০ পিএম, ১ জুলাই, ২০২৪
মিয়ানমারে এক জাপানিসহ গ্রেপ্তার ১১

নির্ধারিত দামের চেয়ে বেশি দামে চাল বিক্রির দায়ে এক জাপানি নির্বাহীসহ ১১ জনকে গ্রেপ্তার করেছে মিয়ানমারের সামরিক কর্তৃপক্ষ।সোমবার কর্মকর্তারা জানিয়েছেন, আটকদের মধ্যে চাল ব্যবসায়ী, মিল মালিক ও খুচরা বিক্রেতারাও রয়েছেন। দেশটি চলমান সংঘাতের মধ্যেই অর্থনৈতিক অস্থিতিশীলতার সঙ্গে লড়াই করছে। এ পরিস্থিতিতে কর্তৃপক্ষ যে দামে চাল বিক্রি করার কথা বলেছেল তার চেয়ে ৭০ শতাংশ বেশি দামে চাল বিক্রি হচ্ছে বলে অভিযোগ উঠেছিল।

আটককৃতদের মধ্যে একজন জাপানি নির্বাহী ছিলেন বলে আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে। সুপারমার্কেট অপারেটর ইয়ন অরেঞ্জের পরিচালক হিরোশি কাসামাতসুকে তদন্তের পর আটক করা হয় বলে কর্তৃপক্ষ জানিয়েছে। কর্তৃপক্ষ জানিয়েছে, কাসামাতসু এবং আরো তিনজন মিয়ানমারের নাগরিককে মূল্য বৃদ্ধি করে অর্থনৈতিক বিশৃঙ্খলা সৃষ্টির সন্দেহ গ্রেপ্তার করা হয়েছিল।

জাপানের প্রধান মন্ত্রিপরিষদ সচিব ইয়োশিমাসা হায়াশি সাংবাদিকদের নিশ্চিত করেছেন, মিয়ানমারের বাণিজ্যিক রাজধানী ইয়াঙ্গুনে পুলিশ একজন জাপানি নাগরিককে জিজ্ঞাসাবাদ করছে। তিনি বলেন, ‘জাপান সরকার স্থানীয় কর্তৃপক্ষকে তার দ্রুত মুক্তির জন্য অনুরোধ করার পাশাপাশি যথাযথ পদক্ষেপ নেওয়ার কথা বলেছেন।’ মিয়ানমার সরকারকে সহায়তা দেওয়ার জন্য ওই জাপানি নাগরিকের নিয়োগকর্তার সঙ্গে যোগাযোগ করছে।

অং সান সুচির নেতৃত্বে নির্বাচিত বেসামরিক সরকারকে ক্ষমতাচ্যুত করার পর ২০২১ সালে মিয়ানমারের সেনাবাহিনী  ক্ষমতা নিয়ন্ত্রণে নেয়। এরপর থেকেই দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটিতে অশান্তি লেগেই রয়েছে। ধীরে ধীরে তা ব্যাপক বিক্ষোভের সূত্রপাত করেছে, যা হিংসাত্মক হয়ে ওঠে। তারপর থেকে দেশব্যাপী সশস্ত্র প্রতিরোধ শুরু হয়েছে। জাতিসংঘের মতে, মিয়ানমারে সংঘাতের কারণে তিন মিলিয়নেরও বেশি মানুষ তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে।

চাল ব্যবসায়ীরা বলছেন, সরকারি বৈদেশিক মুদ্রার হার এবং কালোবাজারির হারের মধ্যে অমিল উল্লেখযোগ্য সমস্যার সৃষ্টি করেছে। বিশ্লেষকরা বলছেন, এর কারণে ধান রোপণ-কাটা ও পরিবহনও ব্যাহত হয়েছে। ‍ব্যবসায়ীদের মতে, এ কারণে সাম্প্রতিক সময়ে দাম দ্বিগুণেরও বেশি হয়েছে। এদিকে তাদের দাবি, সরকারিভাবে অনুমোদিত মূল্যে বিক্রি করলে ব্যবসায়ীরা লোকসানের মুখে পড়বে। তবে রাষ্ট্রীয় গণমাধ্যম চালের দামের বৃদ্ধির জন্য এল নিনোর প্রভাব এবং বাজারের মজুতদারদের দায়ী করেছে।

একুশে সংবাদ/কা.ক/হা.কা

Link copied!