AB Bank
ঢাকা শুক্রবার, ০৫ জুলাই, ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সিয়েরা লিওনের কঠিন হুঁশিয়ারি বাল্যবিয়ে নিষিদ্ধ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:৫৯ পিএম, ৩ জুলাই, ২০২৪
সিয়েরা লিওনের কঠিন হুঁশিয়ারি বাল্যবিয়ে নিষিদ্ধ

আনুষ্ঠানিকভাবে বাল্যবিবাহ নিষিদ্ধ করলো পশ্চিম আফ্রিকার সিয়েরা লিওন। মঙ্গলবার দেশটির প্রেসিডেন্ট জুলিয়াস মাদা বায়ো নতুন এক বিলে স্বাক্ষরের মাধ্যমে এটিকে আইনে পরিণত করেন। খবর রয়টার্স ও বিবিসির। 

সিয়েরা লিওনের স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, দেশটিতে লাখ লাখ মেয়ের বিয়ে ১৮ বছরের আগেই হয়ে যায়। তবে নতুন আইনের মাধ্যমে মেয়েরা রক্ষা পাবে। গতকাল রাজধানী ফ্রিটাউনে নারীবাদী দল ও পশ্চিম আফ্রিকান ফার্স্ট লেডি আয়োজিত এক অনুষ্ঠানে জুলিয়াস বলেন, আমাদের নারীদের জন্য এবার স্বাধীনতা এলো।

দেশটির নতুন আইনে বলা হয়েছে, ১৮ বছরের কম বয়সী মেয়েকে কোনো পুরুষ বিয়ে করলে তাকে অন্তত ১৫ বছর জেলে কাটাতে হবে। সেইসঙ্গে জরিমানা দিতে হবে বাংলাদেশি মুদ্রায় সাড়ে লাখের বেশি টাকা। এ ছাড়া বাল্যবিয়েতে যারা উপস্থিত হবেন তাদেরও শাস্তির আওতায় আনা হতে পারে। বিবিসি বলছে, পুরুষতান্ত্রিক সিয়েরা লিওনে বাবারা মেয়েদের যে জোরপূর্বক বিয়ে দিতেন সেটি দেশটিতে ছিল সাধারণ ঘটনা। এখন নতুন আইনের মাধ্যমে দেশটিতে কতটা বাল্যবিয়ে রোধ করা যায় তা দেখার বিষয়।  

এদিন জুলিয়াস আরও বলেন, নতুন এই আইন আফ্রিকাতে আশার বাতিঘর। এর মাধ্যমে নারীরা নিজেদের ভবিষ্যৎ নির্ধারণ এবং বিশ্বকে অনুপ্রাণিত করার সীমাহীন সুযোগ পাবে। এ ছাড়া জুলিয়াস নারীদের বিরুদ্ধে সকল প্রকার সহিংসতা, বর্জনীয় কুফল দূর করে সমতাকে লালন করার জন্য আহ্বান জানান।

একুশে সংবাদ/ই/ হা.কা

 

 

Link copied!