AB Bank
ঢাকা শনিবার, ০৬ জুলাই, ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সশস্ত্র হামলায় মালিতে নিহত ৪০


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:৩৮ পিএম, ৩ জুলাই, ২০২৪
সশস্ত্র হামলায় মালিতে নিহত ৪০

মালির মধ্যাঞ্চলের একটি গ্রামে সশস্ত্র একদল হামলাকারী হামলা চালিয়ে অন্তত ৪০ জনকে হত্যা করেছে। স্থানীয় কর্মকর্তারা গতকাল মঙ্গলবার এ তথ্য জানান। মপতি অঞ্চলের জিগুইবম্বো গ্রামে সোমবার ওই হামলা হয়। মালির উত্তর ও মধ্যাঞ্চলের বেশ কয়েকটি এলাকায় এক দশকের বেশি সময় ধরে আল–কায়েদা ও ইসলামিক স্টেট (আইএস) সংশ্লিষ্ট নানা জিহাদি দল সক্রিয়।

ওই হামলার বিষয়ে টেলিফোনে রয়টার্সকে বানকাস এলাকার মেয়র মৌলে গুইন্দো বলেন, এটা খুবই ভয়ংকর হামলা ছিল। হামলাকারীরা পুরো গ্রাম ঘিরে রেখেছিল এবং লোকজনকে লক্ষ্য করে গুলি করেছিল। হামলায় কতজন নিহত হয়েছেন, এ বিষয়ে মেয়র গুইন্দো কিছু জানাতে পারেননি। তবে নাম প্রকাশ না করার শর্তে স্থানীয় দুই কর্মকর্তা বলেছেন, প্রায় ৪০ জনকে হত্যা করা হয়েছে। তাঁদের একজন বলেন, এটা ছিল গণহত্যা। যে গ্রামটিতে হামলা হয়েছে, সেখানে একটি বিয়ের আয়োজন চলছিল। সেখানে চরম আতঙ্কের পরিবেশ সৃষ্টি হয়েছিল। কিছু মানুষ পালিয়ে যেতে পারলেও বেশির ভাগকেই হত্যা করা হয়েছে, নিহত ব্যক্তিদের বেশির ভাগই পুরুষ। কারা এই হামলা করেছে, এ বিষয়ে তাঁরা কোনো ধারণা দিতে পারেননি। এখন পর্যন্ত কেউ এ হামলার দায় স্বীকার করেনি।

২০২০ সাল থেকে পশ্চিম আফ্রিকার মধ্য সাহেল অঞ্চলে এ ধরনের সহিংস ঘটনা প্রায়ই ঘটছে। মালি থেকে প্রতিবেশী দেশ বুরকিনা ফাসো এবং নাইজারেও জঙ্গিরা সক্রিয় হয়ে উঠেছে। এসব হামলায় অনেকে নিহত হয়েছেন। লাখ লাখ মানুষ বাস্তুচ্যুত হয়েছেন।

 

একুশে সংবাদ/প্র.আ/হা.কা

Link copied!