AB Bank
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চীন ও ভারতের উচিত দ্বিপক্ষীয় সম্পর্ককে স্থিতিশীল করা: ওয়াং ই


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৫:১৯ পিএম, ৬ জুলাই, ২০২৪
চীন ও ভারতের উচিত দ্বিপক্ষীয় সম্পর্ককে স্থিতিশীল করা: ওয়াং ই

চীন ও ভারতের উচিত তাদের সম্পর্ককে কৌশলগত দৃষ্টিকোণ থেকে দেখা, যোগাযোগ জোরদার করা এবং দ্বিপক্ষীয় সম্পর্ক যাতে সুস্থ ও স্থিতিশীল পথে এগিয়ে যায় তা নিশ্চিত করার জন্য মতপার্থক্য নিরসন করা-এমন মন্তব্য করেছেন চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই।

চীনের কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির রাজনৈতিক ব্যুরোর সদস্য ওয়াং কাজাখস্তানের রাজধানী শহর আস্তানায় বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রাহমানইয়াম জয়শঙ্করের সঙ্গে সাক্ষাৎকালে এই মন্তব্য করেন। ওয়াং বলেন, পারস্পরিক শ্রদ্ধা, পারস্পরিক বোঝাপড়া, পারস্পরিক আস্থা, পারস্পরিক যত্ন এবং পারস্পরিক সাফল্যের সাথে দুই দেশের নেতাদের দ্বারা পৌঁছানো গুরুত্বপূর্ণ ঐকমত্যের ধারাবাহিকতা মেনে চলতে চীন দুই প্রতিবেশী দেশের জন্য সঠিক পথ অন্বেষণ করতে প্রস্তুত।

ওয়াং বলেন, দুই পক্ষের একদিকে সীমান্ত এলাকার পরিস্থিতি সঠিকভাবে পরিচালনা ও নিয়ন্ত্রণ করা উচিত এবং অন্যদিকে সক্রিয়ভাবে স্বাভাবিক বিনিময় পুনরায় শুরু করা উচিত, যাতে একে অপরকে শক্তিশালী করা যায় এবং একই দিকে একে অপরের সাথে কাজ করা যায়। জয়শঙ্কর বলেন ভারত এবং চীনের মধ্যে বিস্তৃত সাধারণ স্বার্থ রয়েছে এবং স্থিতিশীল দ্বিপক্ষীয় সম্পর্কের বিকাশ উভয় পক্ষের স্বার্থে প্রয়োজন। এটি অঞ্চল ও বিশ্বের জন্যও উপকারী হবে বলেও জানান তিনি।

তিনি বলেন, ভারত আশা করে যে যত তাড়াতাড়ি সম্ভব ভারত-চীন সম্পর্কের একটি নতুন অধ্যায় চালু করতে এবং গঠনমূলক-ভাবে নির্দিষ্ট পার্থক্যগুলো সমাধান করতে চীনের সাথে একসাথে কাজ করবে। দুই পররাষ্ট্রমন্ত্রী সীমান্ত এলাকার স্থিতিশীলতার লক্ষ্যে কাজ করতে এবং সীমান্ত ইস্যুতে নতুন দফা আলোচনার জন্য সম্মত হয়েছেন।

 

একুশে সংবাদ/ই/হা.কা

 

 

 

Link copied!