AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হাতির ছবি তুলতে গিয়ে পর্যটকের মৃত্যু


Ekushey Sangbad
মো.শরীফ উদ্দিন, দক্ষিণ আফ্রিকা
১২:৩২ পিএম, ১০ জুলাই, ২০২৪
হাতির ছবি তুলতে গিয়ে পর্যটকের মৃত্যু

দক্ষিণ আফ্রিকায় পিলানেসবার্গ ন্যাশনাল পার্কে হাতির পায়ে পিষ্ট হয়ে এক স্প্যানিশ (৪৩) পর্যটকের মৃত্যু হয়েছে। দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ থেকে প্রায় ১৩০ মাইল (২১০ কিলোমিটার) উত্তর-পশ্চিমে পিলানেসবার্গ জাতীয়  রবিবার সকালে স্প্যানিশ এক ব্যক্তি হাতির পায়ে পিষ্ট হয়ে মৃত্যু হয়েছে।

এই বিশাল ৩.৫-টন মহিলা হাতী ছিলো। মাত্র ৩০ সেকেন্ডের হামলার পর ঐ ব্যক্তির ছিঁড়ে যাওয়া রক্তে ভিজে গেছে পোশাক এবং তার দেহের অবশিষ্টাংশ মাটিতে চূর্ণবিচূর্ণ।

নিহত ব্যক্তি স্প্যানিশ উত্তর-পূর্ব আরাগন অঞ্চলের জারাগোজা শহরের বাসিন্দা। তার সঙ্গীরা সবাই জোহানেসবার্গের। তাদের কোনো ক্ষতি হয়নি।

মঙ্গলবার (৯ জুলাই) পার্ক কর্তৃপক্ষের বরাত দিয়ে এএফপি এক প্রতিবেদনে তথ্য জানিয়েছে। পার্কের ভেতরে হাতির পালের ছবি তোলার জন্য গাড়ি থেকে বের হলে তিনি আক্রমণের শিকার হন।

পুলিশের মুখপাত্র সাবাতা মোকগওয়াবোনে জানান, স্থানীয় সময় রবিবার ওই ব্যক্তি পার্কের ভেতরে তিনটি হাতি ও তিনটি বাচ্চা দেখে গাড়ি থেকে বাহির হয়ে ছবি তোলার উদ্দেশ্যে হাতিগুলোর কাছাকাছি যান। তখন একটি প্রাপ্তবয়স্ক নারী হাতি তার দিকে দৌড়ে আসে। দুর্ভাগ্যবশত তিনি নিজেকে রক্ষা করতে পারেননি। পুরো হাতির পাল এসে তাকে পিষ্ট করে চলে যায়।

যখন তিনি গাড়ি থেকে নামছিলেন তখন গাড়ীতে তার বাগদত্তা ও আরো দুজন নারী ছিলেন। এ সময় আশপাশে থাকা অন্যান্য গাড়ির  দিকে হাতির পালটি কোনো আক্রমণ করেনি।

এনডাব্লিউপিটিবির প্রধান সংরক্ষণ কর্মকর্তা পিটার নেল বলেন, হাতির পালের প্রধান ওই পর্যটকদের আচরণে ‘ক্ষুব্ধ’ হয়ে আক্রমণ করে। এটি তাদের বাচ্চাদের রক্ষা করার স্বাভাবিক চেষ্টা মাত্র। অনেক পর্যটকই এ ধরনের বিপদ সম্পর্কে অসচেতন। এ প্রাণীগুলো কতটা বিপজ্জনক হতে পারে তারা বুঝতে পারে না।

এর আগে ২০২১ সালে দেশটির ক্রুগার ন্যাশনাল পার্কে হাতির আক্রমণে এক সন্দেহভাজন শিকারি নিহত হয়েছিলেন। গত বছর প্রতিবেশী দেশ জিম্বাবুয়েতে বন্য প্রাণীদের আক্রমণে ৫০ জন নিহত ও ৮৫ জন আহত হয়েছে। এসব প্রাণীদের বেশির ভাগই হাতি ছিল বলে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছিল।

 

একুশে সংবাদ/সা.আ

Link copied!