AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চীন-রুশ নৌবাহিনীর চতুর্থ সামুদ্রিক টহল অনুষ্ঠিত


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৮:০১ পিএম, ১৫ জুলাই, ২০২৪
চীন-রুশ নৌবাহিনীর চতুর্থ সামুদ্রিক টহল অনুষ্ঠিত

বার্ষিক পরিকল্পনা এবং চীন-রুশ সমঝোতা অনুযায়ী, সম্প্রতি চীন ও রাশিয়ার নৌবাহিনীর চতুর্থ যৌথ সামুদ্রিক টহল পশ্চিম ও উত্তর প্রশান্ত মহাসাগরের প্রাসঙ্গিক জলসীমায় অনুষ্ঠিত হয়েছে।

গতকাল (রোববার) দু’দেশের নৌবাহিনী দক্ষিণ চীন সাগরের একটি নির্দিষ্ট এলাকায় প্রবেশ করে। এই যৌথ নৌ-টহল তৃতীয় পক্ষকে টার্গেট করে নয় এবং বর্তমান আন্তর্জাতিক ও আঞ্চলিক পরিস্থিতির সঙ্গেও এর কোনো সম্পর্ক নেই। ২০২১ সাল থেকে চীন ও রাশিয়ার যৌথ সামুদ্রিক টহলের ধারাবাহিকতায় এবারের যৌথ টহল অনুষ্ঠিত হলো। না প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিবৃতি অনুসারে, চীন ও রাশিয়ার সেনারা সম্প্রতি পশ্চিম ও উত্তর প্রশান্ত মহাসাগরে টহল দিয়েছে এবং আন্তর্জাতিক এই মহড়ার সাথে আঞ্চলিক পরিস্থিতির কোনো সম্পর্ক নেই। এছাড়া, কোনো তৃতীয় পক্ষকে লক্ষ্য করেও এই মহড়া চালানো হচ্ছে না। চীনা রাষ্ট্রীয় সম্প্রচার মাধ্যম সিসিটিভি জানিয়েছে, যৌথ মহড়ায় ক্ষেপণাস্ত্র-বিরোধী মহড়া, সমুদ্র হামলা এবং বিমান প্রতিরক্ষা অন্তর্ভুক্ত থাকবে।

বুধবার ওয়াশিংটনে ন্যাটো জোটের শীর্ষ সম্মেলনে ৩২ সদস্য অনুমোদিত একটি বিবৃতি প্রকাশ করা হয়। এতে বেইজিংকে ইউক্রেনে চলমান যুদ্ধের জন্য রাশিয়ার ‘চরম সাহায্যকরী’ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

একুশে সংবাদ/ই/হা.কা

 

 

Link copied!