AB Bank
ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আজকের আলোচিত আন্তর্জাতিক সংবাদের শিরোনাম


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৬:৩৭ পিএম, ১৬ জুলাই, ২০২৪
আজকের আলোচিত আন্তর্জাতিক সংবাদের শিরোনাম

আজকের আলোচিত আন্তর্জাতিক সংবাদের শিরোনাম

 

আজ ১৬ জুলাই-২০২৪// দেশের বাহিরে ঘটে যাওয়া সংবাদগুলো একুশে সংবাদ অত্যন্ত গুরুত্ব দিয়ে পাঠকদের জন্য তুলে ধরে। দেখে নিন আজকের উল্লেখযোগ্য আন্তর্জাতিক সংবাদের শিরোনামগুলো।

 

১. পাকিস্তানে সামরিক ঘাঁটিতে হামলায় ৮ নিরাপত্তাকর্মী নিহত

পাকিস্তানে একটি সামরিক ঘাঁটিতে হামলা চালিয়ে আট নিরাপত্তাকর্মীকে হত্যা করেছে চরমপন্থী সশস্ত্রগোষ্ঠী। স্থানীয় সময় আজ মঙ্গলবার উত্তর-পশ্চিম পাকিস্তানে এই হামলার ঘটনা জানিয়েছে সামরিক বাহিনী। আত্মঘাতী বোমা হামলাকারী বিস্ফোরকবোঝাই একটি গাড়ি নিয়ে একটি ওয়ালে সজোরে ধাক্কা দিলে এ ঘটনা ঘটে। নিরাপত্তা বাহিনী এরপর  পাল্টা অভিযান শুরু করে এবং ১০ জন হামলাকারীকে হত্যা করে। আফগানিস্তান সীমান্তের কাছাকাছি উত্তর ওয়াজিরিস্তানের উপজাতীয় অঞ্চলের  সীমান্তে এই অভিযান চালানো হয়। অঞ্চলটি চরমপন্থী সশস্ত্র বাহিনীগুলোর কেন্দ্র হিসেবে পরিচিত।

 

২. কোটায় চাকরি পাওয়া নারী বাসায় পুলিশ ডাকলেন

ভারতে বিশেষ কোটায় চাকরি পাওয়া আলোচিত সরকারি কর্মকর্তা পুজা খেড়কার বাসায় পুলিশ ডেকেছেন। এক সূত্রের বরাতে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, গতকাল রবিবার রাতে মহারাষ্ট্র পুলিশের একটি দল তার বাসায় যায়। মানসিক ও দৃষ্টি প্রতিবন্ধকতার দাবি করে বিশেষ কোটায় চাকরি নিয়ে এবং নিজের ক্ষমতার অপব্যবহারের কারণে কয়েকদিন ধরে দেশটিতে তাকে নিয়ে আলোচনার ঝড় চলছে। ইতিমধ্যে তাকে পুনে থেকে বদলি করা হয়েছে। এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, সোমবার রাত ১১টার দিকে তিনজন নারী পুলিশ কর্মকর্তা তার বাড়ি যান। প্রায় ২ ঘণ্টা তারা কথা বলেন। তবে কী কথা হয়েছে সে সম্পর্কে কিছু জানা যায়নি। পুজা খেড়কারই নাকি এই বৈঠক ডেকেছিলেন। কিছু তথ্য জানাতে চেয়েছেন তিনি।

 

৩. ক্যালিফোর্নিয়ার বনাঞ্চল দাবানলে পুড়ছে

ক্যালিফোর্নিয়ায় দাবানলে পুড়ছে বিস্তীর্ণ বনাঞ্চল। গত এক সপ্তাহে দফায় দফায় পুড়ছে রাজ্যটির বিভিন্ন অঞ্চল। রোববার সম্প্রতি অঞ্চলটির কার্ণ কাউন্টির লস্ট হিল এলাকায় দাবানল ভয়াবহ রূপ নেয়। ইতোমধ্যেই পুড়ে ছাই অন্তত ২ হাজার ৮০০ একর বনভূমি। অপরদিকে, একই অঞ্চলের টুইন লেক এলাকায় দাবানলে প্রায় ৫ হাজার একর বনভূমি পুড়ে গেছে। যুক্তরাষ্ট্রে পশ্চিমাঞ্চলে চলমান দাবদাহ ও শুষ্ক আবহাওয়ার কারণে দাবানল পরিস্থিতির দিন দিন অবনতি হচ্ছে।

 

৪. কাশ্মিরে হামলায় ৪ ভারতীয় সেনা নিহত

ভারতের জম্মু-কাশ্মিরে সশস্ত্র বন্দুকধারীদের হামলায় অন্তত চার ভারতীয় সেনা নিহত হয়েছেন। তাদের মধ্যে মেজর পদমর্যাদার একজন কর্মকর্তাও রয়েছেন। স্থানীয় সময় গতকাল সোমবার জম্মু-কাশ্মীরের ডোডা জেলায় এই ঘটনা ঘটে। ভারতীয় সেনাবাহিনী জানিয়েছে, এই বন্দুকযুদ্ধে আরও চার সেনা ও একজন পুলিশ সদস্য গুরুতর আহত হয়েছেন। স্থানীয় কর্মকর্তাদের মতে, সন্ত্রাসীদের উপস্থিতির বিষয়ে সুনির্দিষ্ট তথ্য পেয়েছিল ভারতীয় সেনাবাহিনী। ওই তথ্যের ভিত্তিতেই জম্মু-কাশ্মীর পুলিশকে সঙ্গে নিয়ে যৌথ অভিযান শুরু করে সেনাবাহিনী। আর সেসময়ই তাদের উপর হামলা ঘটে।

 

৫. বাংলাদেশের কোটা আন্দোলন আর্ন্তজাতিক গণমাধ্যমে

সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে উত্তাল রাজধানী ঢাকা। সোমবার বিকেলে কোটা আন্দোলনে বিক্ষোভের সময় ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সংঘর্ষে জড়ান ছাত্রলীগ ও সাধারণ শিক্ষার্থীরা। এতে আহত হন বেশ কিছু শিক্ষার্থী। এ ঘটনা দেশের সীমানা পেরিয়ে পৌঁছে গিয়েছে আন্তর্জাতিক বিভিন্ন গণমাধ্যমে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!