AB Bank
ঢাকা শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আজকের আলোচিত আন্তর্জাতিক সংবাদের শিরোনাম


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৬:৩২ পিএম, ১৮ জুলাই, ২০২৪
আজকের আলোচিত আন্তর্জাতিক সংবাদের শিরোনাম

আজকের আলোচিত আন্তর্জাতিক সংবাদের শিরোনাম

 

আজ ১৮ জুলাই-২০২৪// দেশের বাহিরে ঘটে যাওয়া সংবাদগুলো একুশে সংবাদ অত্যন্ত গুরুত্ব দিয়ে পাঠকদের জন্য তুলে ধরে। দেখে নিন আজকের উল্লেখযোগ্য আন্তর্জাতিক সংবাদের শিরোনামগুলো।

 

১. গাজা ফিলিস্তিনের : জাতিসংঘে চীনা প্রতিনিধি

জাতিসংঘে চীনের স্থায়ী প্রতিনিধি ফু ছোং (বুধবার) নিরাপত্তা পরিষদের ফিলিস্তিন-ইসরাইল বিষয়ক মুক্ত বিতর্কে বলেন, ‘দুই রাষ্ট্রতত্ত্ব’ কার্যকর করা মধ্যপ্রাচ্য সমস্যা সমাধানের একমাত্র বাস্তবিক পথ। সিআরআই এর প্রতিবেদনে জানানো হয়ঃ ফু ছোং বলেছেন, গত কয়েক দশকে ফিলিস্তিন-ইসরাইল পরিস্থিতি অস্থির হবার মূল কারণ হলো ‘দুই রাষ্ট্রতত্ত্ব’ কার্যকর হয়নি। ফিলিস্তিনি জনগণের দেশ প্রতিষ্ঠার জাতীয় অধিকার সুনিশ্চিত করা হয়নি। গাজা, ফিলিস্তিনের গাজা এবং ফিলিস্তিনি জনগণের গাজা। চীন দৃঢ়ভাবে স্বাধীন ফিলিস্তিন দেশ প্রতিষ্ঠা এবং ‘ফিলিস্তিনিদের দ্বারা ফিলিস্তিন শাসন’কে সমর্থন দেয়।

 

২. সহকর্মীদের কটাক্ষ, নারী ব্যাংকারের আত্মহত্যা

নিজের যোগ্যতায় চাকরি পেয়েছিলেন। কিন্তু কর্মজীবনে গিয়েও মেলেনি শান্তি। সহকর্মীদের কাছ থেকে নিত্যদিনই কটাক্ষের শিকার হতে হয় তাকে। কখনও চেহারা নিয়ে, কখনও আবার কথা বলা বা খাবার খাওয়ার ধরণ নিয়ে। দিনে দিনে সহকর্মীদের হাসির পাত্র হয়ে উঠেছিলেন ২৭ বছর বয়সী ওই নারী। শেষমেশ আর সহ্য করতে না পেরে চরম সিদ্ধান্ত নিয়ে ফেললেন তিনি। অফিস থেকে বাড়ি ফিরেই আত্মহত্যা করলেন ব্যাংকে কর্মরত ওই নারী। মর্মান্তিক এই ঘটনাটি ঘটেছে ভারতের উত্তর প্রদেশের গাজিয়াবাদে। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

 

৩. কোটা আন্দোলনে সহিংসতার নিন্দা জানালো যুক্তরাষ্ট্র

কোটা সংস্কার ইস্যুতে শিক্ষার্থীদের আন্দোলনে সহিংসতার নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। বুধবার মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত ব্রিফিংয়ে এই নিন্দা জানান মুখপাত্র ম্যাথিউ মিলার। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, যেকোনো ধরনের প্রতিবাদ ও বিক্ষোভ শান্তিপূর্ণ হওয়া উচিৎ। শান্তিপূর্ণ প্রতিবাদে যেকোনো ধরনের সহিংসতার নিন্দা জানাই আমরা। সার্বিক পরিস্থিতি যুক্তরাষ্ট্র গভীরভাবে পর্যবেক্ষণ করছে বলে জানান তিনি।

 

৪. আজ নেলসন ম্যান্ডেলার জন্মদিন

দক্ষিণ আফ্রিকার গণতান্ত্রিক নির্বাচনে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নেলসন ম্যান্ডেলা। এই অবিসংবাদিত নেতার বৃহস্পতিবার (১৮ জুলাই) জন্মদিন। তিনি সর্বকালের শ্রেষ্ঠ নেতাদের একজন। নেলসন ম্যান্ডেলা তার জীবনের দীর্ঘ ২৭ বছর কাটিয়েছেন কারাগারে। পাড়ি দিয়েছেন হাজারো ঝড়-ঝঞ্ঝা। ১৯৬২ সালে ম্যান্ডেলাকে দক্ষিণ আফ্রিকার বর্ণবাদী সরকার গ্রেপ্তার করে। ২৭ বছর কারাগারের জীবনে ১৮ বছরই ছিলেন দক্ষিণ আফ্রিকার কুখ্যাত রোবেন দ্বীপের কারাগারে। এবং কেপটাউনে আরো ৯ বছর, মোট ২৭ বছর কারাগারে জীবন কাটানো নেলসন ম্যান্ডেলা।

 

৫. এক ভিসায় সৌদিসহ ৬ দেশে যাওয়া যাবে

আরব আমিরাতের অর্থনীতি বিষয়ক মন্ত্রী আবদুল্লাহ বিন তৌক আল মারি সম্প্রতি অ্যারাবিয়ান ট্রাভেল মার্কেটের এক প্যানেল আলোচনায় বলেছেন, একটি মাত্র ভিসায় ৬টি দেশ ভ্রমণ করা যায়। তিনি জানান, ইউরোপের শেনজেন ভিসার আদলে এই ভিসা চালু করা যায়। এর লক্ষ্য হলো জিসিসি অঞ্চলজুড়ে ভ্রমণকে আরো সুবিধাজনক এবং পর্যটনকে উৎসাহিত করা। এক ভিসায় সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, বাহরাইন এবং কুয়েত ভ্রমণ করতে পারবেন পর্যটকরা। সম্প্রতি সংযুক্ত আরব আমিরাতের উদ্যেগে ‘জিসিসি গ্র্যান্ড ট্যুর’ নামে নতুন এই ভিসা চালুর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ইউরোপের শেনজেন ভিসার আদলেই মূলত এই ভিসা চালু হবে। সম্প্রতি প্রকাশিত একটি প্রতিবেদনে এমন কথা জানিয়েছে ‘দ্য ইকোনমিক টাইমস’।

 

একুশে সংবাদ/বিএইচ

 

Link copied!