AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ওবামার সমর্থন পাননি কমলা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:৪৬ পিএম, ২৫ জুলাই, ২০২৪
ওবামার সমর্থন পাননি কমলা

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে দেশটির সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিসেবে কমলা হ্যারিসকে সমর্থন দেনননি। তার মতে, রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পকে পরাজিত করার ‘সক্ষমতা’ কমলার নেই।

সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম নিউইয়র্ক পোস্ট জানিয়েছে, প্রেসিডেন্ট প্রার্থিতার দৌড়ে কমলা হ্যারিস এগিয়ে যাওয়ায় বারাক ওবামা হতাশ হয়েছেন। তিনি মনে করেন, কমলা কোনোভাবেই জয়ী হতে পারবেন না।

ওই সূত্রের মতে, ওবামা বলেছেন যে, কমলা হ্যারিস কখনো সীমান্ত পরিদর্শন করেননি। অভিবাসী সম্পর্কে তার কোনো ধারণা নেই। অভিবাসীদের যে স্বাস্থ্যবীমা থাকা উচিত, তা তিনি জানেনই না। এসব ছাড়াও তার আরও অনেক অযোগ্যতা রয়েছে।

সূত্রটি নিউইয়র্ক পোস্টকে আরও বলেন, ‘ওবামা মনেপ্রাণে চাইছিলেন, জো বাইডেন নির্বাচন থেকে সড়ে দাঁড়ান। এ জন্য তিনি হলিউড অভিনেতা জর্জ ক্লুনিকে দিয়ে মার্কিন গণমাধ্যমগুলোতে একটি নিবন্ধও লিখিয়েছিলেন। এসবই ছিল বাইডেনকে প্রেসিডেন্ট প্রার্থিতা থেকে সরিয়ে দেয়ার পরিকল্পনার অংশ।’

আগামী মাসে ডেমোক্রেটিক পার্টির ন্যাশনাল কনভেনশন অনুষ্ঠিত হওয়ার কথা আছে। তাতে অ্যারিজোনার সিনেটর মার্ক কেলিকে প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে সমর্থন দেবেন বলে মনস্থির করেছিলেন বারাক ওবামা। তবে এরইমধ্যে বেশিরভাগ ডেমোক্র্যাট নেতা কমলা হ্যারিসকে সমর্থন জানানোয় ওবামা বেশ ‘ক্ষুব্ধ’ ও ‘হতাশ’ হয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রটি নিউইয়র্ক পোস্টকে বলেন, ক্ষুব্ধ ওবামা সম্ভবত ন্যাশনাল কনভেনশনে যোগ দেবেন না। অন্যদিকে, ভিন্ন তথ্য জানিয়েছে এনবিসি নিউজ। সংবাদমাধ্যমটি বৃহস্পতিবার (২৫ জুলাই) এক প্রতিবেদনে জানায়, কামালা হ্যারিসকে সমর্থন জানাতে যাচ্ছেন বারাক ওবামা। তিনি হ্যারিসের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছেন।

ওবামার ঘনিষ্ঠ কেউ কেউ এনবিসি নিউজকে বলেছেন, নির্বাচনী প্রচারে খুব শিগগিরই কমলা হ্যারিসের পাশে ওবামাকে দেখা যাবে।

মার্কিন গণমাধ্যমগুলো বলছে, হ্যারিস এরই মধ্যে ১ হাজার ৯৭৬ জন ডেলিগেটের সমর্থন পেয়েছেন। ডেমোক্রেটিক পার্টিতে ডেলিগেটের সংখ্যা প্রায় চার হাজার। প্রেসিডেন্ট প্রার্থী হওয়ার জন্য দলের জাতীয় সম্মেলনে সহস্রাধিক ডেলিগেটের সমর্থন পাওয়াই যথেষ্ট।

এর আগে গত সোমবার এক বিবৃতিতে কমলা হ্যারিস বলেন, ‘দলের প্রার্থী নির্বাচিত হতে আজ রাতে আমি বড় পরিসরে সমর্থন পেয়েছি। এ নিয়ে আমি গর্বিত।’  


একুশে সংবাদ/ই.ট.প্র/জাহা

Link copied!