AB Bank
ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আজকের আলোচিত আন্তর্জাতিক সংবাদের শিরোনাম


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৬:৫৩ পিএম, ২৫ জুলাই, ২০২৪
আজকের আলোচিত আন্তর্জাতিক সংবাদের শিরোনাম

আজকের আলোচিত আন্তর্জাতিক সংবাদের শিরোনাম

 

আজ ২৫ জুলাই-২০২৪// দেশের বাহিরে ঘটে যাওয়া সংবাদগুলো একুশে সংবাদ অত্যন্ত গুরুত্ব দিয়ে পাঠকদের জন্য তুলে ধরে। দেখে নিন আজকের উল্লেখযোগ্য আন্তর্জাতিক সংবাদের শিরোনামগুলো।

 

১. তাইওয়ানে ৯ ক্রুসহ পণ্যবাহী জাহাজডুবি

তাইওয়ানের দক্ষিণ উপকূলে ৯ ক্রুসহ ডুবে যাওয়া একটি পণ্যবাহী জাহাজের সন্ধানে তল্লাশি চলছে। তাইওয়ান উপকূলে টাইফুন গায়েমির তাণ্ডবের সময় তানজানিয়ার পতাকাবাহী জাহাজটি দ্বীপরাষ্ট্রটির দক্ষিণের বন্দর নগর কাওশিউং থেকে দূরে সমুদ্রে অবস্থান করছিল। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে বিবিসি।

 

২. রাশিয়ার বাইকার তুরস্কে দুর্ঘটনায় নিহত

রাশিয়ার বিখ্যাত সামাজিক ইনফ্লুয়েন্সার তাতায়ানা ওজোলিনা তুরস্কে একটি ট্রাকের সঙ্গে সংঘর্ষে ঘটনাস্থলেই মারা গেছেন। ৩৪ বছর বয়সী এই মোটরবাইকার ‘রাশিয়ার সবচেয়ে সুন্দরী বাইকার’ হিসেবে পরিচিত ছিলেন এবং সামাজিক মাধ্যমে ব্যাপক জনপ্রিয় ছিলেন। তাতায়ানা সামাজিক যোগাযোগমাধ্যমে ‘মোটোতানয়া’ নামেও পরিচিত। ইউটিউবে তার চ্যানেলের ২০ লক্ষেরও বেশি সাবস্ক্রাইবার এবং ইনস্টাগ্রামে ১০ লক্ষের বেশি ফলোয়ার ছিল। বাইক নিয়ে বিশ্বভ্রমণ করে তিনি বিভিন্ন ভিডিও তৈরি করতেন, যা থেকে তিনি বিপুল পরিমাণ আয় করতেন।

 

৩. শিক্ষার্থীদের আন্দোলন-অগ্নিসংযোগ, নিন্দা যুক্তরাষ্ট্রের

কোটা সংস্কার আন্দোলনের সুযোগে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে তাণ্ডব চালায় নাশকতাকারীরা। রাষ্ট্রীয় সম্পদ ধ্বংসের পাশাপাশি আগুন দেয়া হয় সরকারি-বেসরকারি স্থাপনায়। শিক্ষার্থীদের আন্দোলনকে ঘিরে নাশকতাকারীদের সহিংসতা ও অগ্নিসংযোগের তীব্র নিন্দা জানিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। স্থানীয় সময় বুধবার (২৪ জুলাই) মার্কিন পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে বাংলাদেশের কোটা আন্দোলনকে কেন্দ্র করে নাশকতাকারীদের সহিংসতার বিষয়টি উঠে আসে। এ বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া জানতে চাওয়া হলে মুখপাত্র ম্যাথিউ মিলার বলেন, অহিংস আন্দোলনের ছত্রছায়ায় এ ধরনের সহিংসতা কোনোভাবেই সমর্থন করে না যুক্তরাষ্ট্র।

 

৪. আপসানা বেগমসহ লেবার পার্টির ৭ এমপিকে বহিষ্কার

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক আপসানা বেগমসহ লেবার পার্টির ৭ এমপিকে ছয় মাসের জন্য বহিষ্কার করা হয়েছে। সাবেক ছায়া অর্থমন্ত্রী জন ম্যাকডোনেলও এই তালিকায় রয়েছেন। ব্রিটেনের পার্লামেন্টে স্কটিশ ন্যাশনালিস্ট পার্টির আনা দুই সন্তানের সুবিধার সীমা তুলে নেওয়ার পক্ষে ভোট দেওয়ায় তাদের বহিষ্কার করেছেন হুইপ।মঙ্গলবার ২৩ জুলাই পার্লামেন্টে লেবার সরকারের প্রথম ভোটাভুটি অনুষ্ঠিত হয়েছে। এতে প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে ১০৩ জন এবং বিপক্ষে ৩৬৩ ভোট পড়েছে। ফলে প্রস্তাবটি বাতিল হয়ে গেছে। এই প্রস্তাব পাস হলে যুক্তরাজ্যে দুই সন্তানের বেশি হলেও চাইল্ড ট্যাক্স ক্রেডিট (সামাজিক সুবিধা) দাবি করতে পারতেন বাবা-মায়েরা।

 

৫. জার্মানির রাষ্ট্রদূতকে তলব করল ইরান

হামবুর্গ ইসলামিক সেন্টার (আইজেডএইচ) নিষিদ্ধ করার বার্লিনের সিদ্ধান্তের প্রতিবাদে ইরানে নিযুক্ত জার্মানির রাষ্ট্রদূতকে তলব করেছে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়। বুধবার জার্মানির রাষ্ট্রদূতকে তলব করেছে তেহরান বলে নিশ্চিত করেছে দেশটির  ইসলামি বার্তা সংস্থা ইরানা। খবর রয়টার্সের। বুধবার সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক পোস্টে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বেশ কয়েকটি ইসলামিক সেন্টার বন্ধ করার পদক্ষেপ নিয়েছে জার্মান পুলিশে। তাই দেশটির রাষ্ট্রদূতকে বুধবার তলব করা হয়েছে।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!