AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

চীন-রাশিয়ার যুদ্ধবিমানকে যুক্তরাষ্ট্র ও কানাডার ধাওয়া


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:৩৬ এএম, ২৭ জুলাই, ২০২৪
চীন-রাশিয়ার যুদ্ধবিমানকে যুক্তরাষ্ট্র ও কানাডার ধাওয়া

চীন ও রাশিয়ার চারটি যুদ্ধবিমানকে ধাওয়া করে আলাস্কার আন্তর্জাতিক আকাশপথ থেকে সরিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। দেশটির সঙ্গে যোগ দিয়েছিল কানাডাও।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, রাশিয়া ও চীন যৌথ টহলের অংশ হিসেবে চারটি যুদ্ধবিমান যুক্তরাষ্ট্রের আলাস্কা উপকূলে পাঠায়। এরপরেই গত বুধবার বিমানগুলোর গতিপথ রুখে দেয় যুক্তরাষ্ট্র ও কানাডার সামরিক বাহিনী। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন দেশটির স্থানীয় সময় বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে এসব তথ্য দেন।

নর্থ আমেরিকান অ্যারোস্পেস ডিফেন্স কমান্ড (এনওআরএডি) এক বিবৃতিতে বলেছে, ধাওয়া দিয়ে চীন ও রাশিয়ার সামরিক বিমানগুলোকে আলস্কার আকাশসীমার পাশ থেকে সরিয়ে দেওয়া হয়েছে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর মতে, রাশিয়া ও চীনের এই যৌথ টহল ‘আকস্মিক’ ঘটনা নয়। অস্টিনের ধারণা, বেশ সময় নিয়ে এই অভিযানে নেমেছিল মস্কো ও বেইজিং।

এনওআরএডি-এর পক্ষ থেকে বলা হয়েছে, রাশিয়ার যুদ্ধবিমান দুটি টিইউ–৯৫ মডেলের ছিল। অন্যদিকে চীনা যুদ্ধবিমান দুটি ছিল পিআরসি এইচ–৬ মডেলের। শনাক্ত করার পরপরই যুক্তরাষ্ট্র ও কানাডার যুদ্ধবিমান গিয়ে সেগুলোকে হটিয়ে দেয়।

এদিকে গত বৃহস্পতিবার রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, মস্কো ও বেইজিংয়ের এসব যুদ্ধবিমান ওই এলাকায় যৌথ টহল দিতে যায়। আলাস্কা সংলগ্ন প্রশান্ত মহাসাগরের উত্তরাঞ্চলে পাঁচ ঘণ্টার বেশি সময় ধরে টহল দিয়েছে যুদ্ধবিমানগুলো।

 

একুশে সংবাদ/ই.ক/সা.আ

Link copied!