AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ভারতের ৩০০ ব্যাংকে সাইবার হামলা, লেনদেন ব্যাহত


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:১০ পিএম, ১ আগস্ট, ২০২৪
ভারতের ৩০০ ব্যাংকে সাইবার হামলা, লেনদেন ব্যাহত

বড় ধরনের সাইবার হামলার শিকার হয়েছে ভারতের ব্যাংকিং খাত। র‌্যানসমওয়্যারের হামলায় দেশটির প্রায় ৩০০টি ছোট ব্যাংকের লেনদেন পরিষেবা সাময়িকভাবে ব্যাহত হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

প্রতিবেদন মতে, লেনদেন সংক্রান্ত প্রযুক্তি প্রদানকারী সংস্থা ‘সি-এজ টেকনোলজি’ র‌্যানসমওয়্যার হামলার শিকার হয়েছে। তবে রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া (আরবিআই) এ বিষয়ে এখনো বিস্তারিত কিছু জানায়নি।

ন্যাশনাল পেমেন্ট করপোরেশন অব ইন্ডিয়া (এনপিসিআই) বুধবার (৩১ জুলাই) বিজ্ঞপ্তি দিয়ে এই সাইবার হামলার তথ্য জানায়। তারা বলছে, ‘সি-এজ টেকনোলজি’কে এনপিসিআইভিত্তিক খুচরা লেনদেনব্যবস্থা থেকে অস্থায়ীভাবে বিচ্ছিন্ন করা হয়েছে।

এনপিসিআই আরও জানিয়েছে, যেসব ব্যাংক ‘সি-এজ টেকনোলজি’ থেকে প্রযুক্তি ব্যবহার করত, তাদের গ্রাহকরা সাময়িকভাবে অর্থ লেনদেন করতে পারবেন না। লেনদেন নেটওয়ার্ক পরিষেবা থেকে ওই ব্যাংকগুলোকে সাময়িকভাবে বিচ্ছিন্ন করা হয়েছে।

ভারতের সরকারি কর্মকর্তারা বলছেন, দৈনিক মোট লেনদেনের মাত্র শূন্য দশমিক ৫ শতাংশ হয়ে থাকে নেটওয়ার্ক বিচ্ছিন্ন হওয়া ব্যাংকগুলোর মাধ্যমে। এর ফলে অর্থনীতি ও ব্যবসা-বাণিজ্যে এর তেমন প্রভাব পড়বে না। তবে এনপিসিআইয় দ্রুত ব্যবস্থা নেয়ায় বড় ক্ষতি এড়ানো গেছে বলে স্বীকার করেছেন তারা।

এনপিসিআইয়ের একটি সূত্র জানিয়েছে, ভারতে প্রায় দেড় হাজার সমবায় ও আঞ্চলিক ব্যাংক আছে। এগুলোর বেশিরভাগই বড় শহরের বাইরে কাজ করে। এর মধ্যে অনেকগুলো ছোট ব্যাংক। তবে পরবর্তীতে হামলা এড়ানো নিশ্চিতে কাজ করছে এনপিসিআই।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!