AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

রাশিয়ার বেলগোরোদ প্রদেশে জরুরি অবস্থা জারি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:৫৫ পিএম, ১৪ আগস্ট, ২০২৪
রাশিয়ার বেলগোরোদ প্রদেশে জরুরি অবস্থা জারি

ইউক্রেনের তীব্র হামলার জেরে এবার রাশিয়ার বেলগোরোদ প্রদেশে জরুরি অবস্থা জারি করা হয়েছে। বেলগোরোদের গভর্নর জানিয়েছেন, ইউক্রেনের তীব্র হামলার মুখে এই প্রদেশের পরিস্থিতি এখন ‘অত্যন্ত জটিল’। বুধবার (১৪ আগস্ট) সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।  

বেলগোরোদ প্রদেশের গভর্নর ভিয়াচেসলাভ গ্লাদকভ সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে এক পোস্টে বলেছেন, ‘ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর প্রতিদিনের গোলাবর্ষণের ফলে বেলগোরোদ প্রদেশে বাড়িঘর ধ্বংস হয়েছে। সেইসাথে বেসামরিকদের মধ্যে আহত ও প্রাণহানির ঘটনা ঘটছে।’

তিনি বলেন, আমরা জনগণকে অতিরিক্ত সুরক্ষা প্রদান করার জন্য এবং ক্ষতিগ্রস্তদের আরও সহায়তা দেওয়ার জন্য আজ থেকে সমগ্র বেলগোরোদ অঞ্চলে জরুরি অবস্থা ঘোষণা করার সিদ্ধান্ত নিয়েছি। আমরা এ অঞ্চলে জরুরি অবস্থা জারির জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করেছি।

রাশিয়ার কুরস্কের পাশেই বেলগোরোদের অবস্থান। ইতোমধ্যে কুরস্কে অভিযান চালিয়ে এক হাজার বর্গ কিলোমিটার রুশ ভূখণ্ড দখলের দাবি করেছে ইউক্রেন।

গত সপ্তাহে কুরস্কের গভর্নর সেখানে জরুরি অবস্থা জারি করেন। তিনি জানান, ইউক্রেনের বাহিনী রাশিয়ার ভেতরে ১২ কিমি (সাড়ে ৭ মাইল) ঢুকে পড়েছে এবং ২৮টি শহর ও গ্রামের দখল নিয়েছে।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে পূর্ণ-মাত্রায় রুশ আক্রমণ শুরু করার পর থেকে এটিই রুশ ভূখণ্ডে ইউক্রেনীয় সেনাদের সবচেয়ে গভীর এবং সবচেয়ে উল্লেখযোগ্য অনুপ্রবেশ।প্রায় আট দিন ধরে চলা কুরস্ক অভিযানের ফলে কুরস্ক থেকে প্রায় এক লাখ ২১ হাজার মানুষ পালিয়ে যেতে বাধ্য হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি গত সোমবার টেলিভিশন ভাষণে বলেছেন, ‘রাশিয়া অন্যদের দুয়ারে যুদ্ধ এনেছিল। এখন এই যুদ্ধ আবার রাশিয়ায় ফিরে যাচ্ছে।

একুশে সংবাদ/ এস কে

 

Link copied!