AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পর্যটকদের জন্য দুয়ার খুলছে উত্তর কোরিয়া


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:৪৫ পিএম, ১৫ আগস্ট, ২০২৪
পর্যটকদের জন্য দুয়ার খুলছে উত্তর কোরিয়া

করোনো মহামারি জনিত কারণে প্রায় পাঁচ বছর নিজেদের সীমান্ত বন্ধ রাখার পর পর্যটকদের জন্য তা আবার খুলতে চলেছে উত্তর কোরিয়া।বুধবার (১৪ আগস্ট) দেশটির দুই ট্যুর অপারেটরের বরাত দিয়ে এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়েছে, সামনের ডিসেম্বরে উত্তর কোরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় শহর সামজিয়ন এবং সম্ভবত পুরো দেশেই পর্যটকদের জন্য খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন ট্যুর অপারেটররা।এদিকে চীনভিত্তিক দুটি ভ্রমণ সংস্থা জানিয়েছে, পর্যটকরা খুব শিগগিরই পাহাড়ে ঘেরা উত্তরের শহর সামজিয়নে প্রবেশের অনুমতি পাবেন।

বিশ্বজুড়ে করোনো মহামাহারি দেখা দিলে ২০২০ সালের শুরুর দিকে সীমান্ত বন্ধ করে দেয় উত্তর কোরিয়া। বিভিন্ন দেশ করোনা সামাল দিয়ে বিশ্বের সঙ্গে যোগাযোগ স্বাভাবিক করলেও বিধিনিষিধ অব্যাহত রাখে কিম জং উনের দেশ। তবে গত বছরের মাঝামাঝি সময়ে বিধিনিষেধ শিথিল করতে শুরু করে পিয়ংইয়ং।

বুধবার ফেসবুক পেজে শেনিয়াংয়ের কেটিজি ট্যুরস লিখেছে, এখন পর্যন্ত শুধু সামজিয়নে প্রবেশের বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয়েছে। কিন্তু আমরা মনে করি পিয়ংইয়ং এবং অন্যান্য জায়গাও খুলবে।

বেইজিংয়ের কোরিও ট্যুর বলেছে, ডিসেম্বরে উত্তর কোরিয়ার অন্যান্য অঞ্চলে হইতো পর্যটকরা যেতে পারবেন। বুধবার সংস্থাটি নিজেদের ওয়েবসাইটে লিখেছে, এই ঘোষণার জন্য চার বছরের বেশি সময় অপেক্ষা করতে হয়েছে। পুনরায় উত্তর কোরিয়ার পর্যটন চালুর বিষয়ে কোরিও ট্যুরস খুব উত্তেজিত।

উত্তর কোরিয়ার সবচেয়ে উঁচু পর্বত পাইকতুর পাদদেশে অবস্থিত সামজিয়ন শহরটি। এই পবর্তটি চীন-উত্তর কোরিয়া সীমান্তজুড়ে বিস্তৃত। শীতকালীন আকর্ষণের জন্য বিশ্বজুড়ে পরিচিতি রয়েছে শহরটির।

এর আগে ২০২৪ সালের শুরু থেকে শুধু রুশ পর্যটকদের দেশে প্রবেশের অনুমতি দিয়েছিল উত্তর কোরিয়া। এই দুই দেশের মধ্যে বেশ উষ্ণ সম্পর্ক বিদ্যমান। তাই এবার বিশ্বের সব দেশের পর্যটকদের জন্য সীমান্ত খোলা হবে নাকি শুধু ‘বন্ধু’ দেশের পর্যটকদের জন্য খোলা হবে সেটা পরিষ্কার না।

 

একুশে সংবাদ/ এস কে

 

Link copied!