AB Bank
ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আরজি কর সংলগ্ন এলাকায় ১৪৪ ধারা জারি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:১৫ পিএম, ১৮ আগস্ট, ২০২৪
আরজি কর সংলগ্ন এলাকায় ১৪৪ ধারা জারি

ভারতের পশ্চিমবঙ্গের আরজি কর মেডিক্যাল কলেজ ও হাসপাতাল সংলগ্ন এলাকায় রোববার থেকে এক সপ্তাহের জন্য ১৪৪ ধারা জারি করেছে কলকাতা পুলিশ।সংবাদমাধ্যম এনডিটিভির তথ্যানুযায়ী, একাধিক ভূঁইফৌড় সংগঠন আরজি কর কাণ্ডের প্রতিবাদ জানানোর নামে অরাজকতা সৃষ্টির ষড়যন্ত্র করছে শনিবার রাতে গোয়েন্দা সূত্রে এমন সতর্ক বার্তা পাওয়ার পরপরই কলকাতা পুলিশ বিজ্ঞপ্তি প্রকাশ করে বেআইনি জমায়েতে নিষেধাজ্ঞা জারি করেছে। 

দেশটির নাগরিক সুরক্ষা সংহিতার ১৬৩ নম্বর ধারা অনুযায়ী এই নির্দেশিকা জারি করে কলকাতা পুলিশ। শ্যামপুকুর, উল্টোডাঙা এবং টালা থানা এলাকার কয়েকটি রাস্তায় এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, যার মধ্যে রয়েছে বেলগাছিয়া রোড, জেকে মিত্র রোড ক্রসিং এবং শ্যামবাজার পাঁচ মাথার মোড়।

কলকাতা পুলিশ কমিশনার বিনিত গোয়েল জানিয়েছেন, আরজি কর হাসপাতাল সংলগ্ন এসব এলাকায় পাঁচজনের বেশি মানুষ জমায়েত করতে পারবেন না। ১৮ আগস্ট থেকে আগামী ২৪ আগস্ট পর্যন্ত ১৪৪ ধারা জারি থাকবে। ‍

উল্লেখ্য, কিছুদিন আগে কলকাতার আরজি কর হাসপাতালে এক তরুণী চিকিৎসককে ধর্ষণের পর খুনের ঘটনা প্রকাশ্যে আসার পর ভারতজুড়ে বিক্ষোভ ছড়িয়ে পড়েছে। এই হত্যাকাণ্ডের প্রতিবাদে দেশ থেকে নিপীড়নমূলক ব্যবস্থার বিলোপের লক্ষ্যে বুধবার ভারতের স্বাধীনতা দিবসের রাতে রাস্তায় নেমে বিক্ষোভ পালনের ঘোষণা দেন দেশটির নাগরিকরা।

এসময় পশ্চিমবঙ্গে ‘মেয়েরা রাত দখল করো’ নামের একটি বিক্ষোভ কর্মসূচির সময় আরজি কর হাসপাতালে হামলার ঘটনা ঘটে। হাসপাতালে ঢুকে জরুরি বিভাগে ব্যাপক ভাঙচুর চালায় দুষ্কৃতীরা। এর ফলশ্রুতিতে ওই এলাকায় মিটিং-মিছিল চালিয়ে যাওয়ায় পুনরাবৃত্তি ঠেকাতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

কলকাতা পুলিশ জানিয়েছে, যদি পুলিশ মনে করে যে কোনও জমায়েতে শান্তি বিঘ্নিত হচ্ছে, তবে তারা সঙ্গে সঙ্গে ব্যবস্থা নেবে। এছাড়াও, যদি কোনও ব্যক্তির কাছে লাঠি বা কোনও অস্ত্র পাওয়া যায়, তাহলেও পুলিশ পদক্ষেপ নেবে।
 

একুশে সংবাদ/ এস কে

Link copied!