AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জ্বলন্ত রড দিয়ে গর্ভবতী হাতিকে হত্যা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:৩৭ পিএম, ১৯ আগস্ট, ২০২৪
জ্বলন্ত রড দিয়ে গর্ভবতী হাতিকে হত্যা

ভারতের পশ্চিমবঙ্গের ঝাড়গ্রামে একটি গর্ভবতী হাতিকে জ্বলন্ত রড দিয়ে হত্যা করা হয়েছে। এ ঘটনায় তীব্র প্রতিক্রিয়া সৃষ্টি করেছে। সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হওয়া এই ঘটনার ভিডিও দেখে সাধারণ মানুষ থেকে শুরু করে তারকা সবাই ক্ষোভ প্রকাশ করেছেন।

সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, গত বৃহস্পতিবার (১৫ আগস্ট) ভোরে ঝাড়গ্রাম শহরের বিদ্যাসাগরপল্লী এলাকায় পাঁচটি হাতির একটি দল প্রবেশ করে। এসময় গ্রামবাসীর তাড়া খেয়ে একটি হাতি দলছুট হওয়ায় অস্থির হয়ে পড়ে। দলছুট ওই হাতির আক্রমণে পরবর্তীতে একজন গ্রামবাসীর মৃত্যু হয়। ঘটনার প্রতিক্রিয়ায়, স্থানীয় প্রশাসন এবং বন দফতর হাতিগুলোকে জঙ্গলে ফেরানোর চেষ্টা করে। তবে, গ্রামবাসীদের ক্ষোভে হাতিগুলোর ফেরার রাস্তা আটকে যায়।

চারটি হাতি গ্রাম থেকে বের হয়ে ঝাড়গ্রাম রাজ কলেজের ভেতরে ঢুকে পড়ে। অন্যদিকে দলছুট হাতিটিকে ঘুম পাড়ানি গুলি ছুড়ে শান্ত করা হয় এবং বিকেল চারটার দিকে বনে ছেড়ে দেওয়া হয়।

বন দফতরের কর্মকর্তারা রাজ কলেজ চত্বরে আটকে পড়া বাকি চারটি হাতিকে বনে ফেরানোর জন্য সূর্যাস্ত পর্যন্ত অপেক্ষা করার সিদ্ধান্ত নেন। কিন্তু হাতি তাড়ানোর জন্য স্থানীয় বাসিন্দাদের সমন্বয়ে গঠিত বন দফতরের হুলা পার্টির সদস্যরা বিকেল সাড়ে ৪টার দিকে মশাল জ্বালিয়ে ও পটকা ফাটিয়ে নিজস্ব পদ্ধতি অবলম্বন করেন। এসময় হুলা পার্টির নিক্ষেপ করা একটি জ্বলন্ত রড গর্ভবতী হাতির পিঠে গেঁথে যায়। এ ঘটনায় হাতিটি গুরুতর আহত হয়।

সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা গেছে, জ্বলন্ত রডের আঘাতে হাতিটির পিঠে আগুন জ্বলছে। প্রচণ্ড যন্ত্রণায় হাতিটি ছটফট করছে এবং মাটিতে লুটিয়ে পড়েছে।

মর্মান্তিক এই ঘটনার ভিডিও ভাইরাল হওয়ার পর থেকে সাধারণ মানুষের পাশাপাশি বহু সেলিব্রিটিও ক্ষোভ প্রকাশ করেছেন। স্থানীয় গ্রামবাসীরা বন দফতরের ওপর ক্ষোভ প্রকাশ করে অভিযোগ করেছেন যে, যোগ্য ব্যক্তিদের বাদ দিয়ে অর্থের বিনিময়ে অযোগ্যদের নিয়ে হুলা পার্টি তৈরি করা হচ্ছে, যার ফলেই এমন মর্মান্তিক ঘটনা ঘটেছে।

ঝাড়গ্রামের এই মর্মান্তিক ঘটনায় পশুদের প্রতি সহিংসতা ও নিষ্ঠুরতার প্রশ্ন তুলেছে। প্রশাসনের ভূমিকা এবং বন দফতরের কাজ নিয়ে প্রশ্ন উঠেছে।

বন দফতর জানিয়েছে, এ ঘটনার তদন্ত চলছে এবং দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।বন দফতরের একজন কর্মকর্তা জানিয়েছেন, আহত হাতিটিকে উদ্ধার করে ঝাড়গ্রাম চিড়িয়াখানায় নিয়ে আসা হয়েছিল। হাতিটির চিকিৎসা চলছিল। কিন্তু শুক্রবার (১৬ আগস্ট) দুপুর দেড়টার দিকে মারা যায়।

পশ্চিমবঙ্গের প্রধান বন্যপ্রাণী রক্ষক দেবল রায় বলেন, ‘হাতিটিকে প্রাথমিকভাবে স্থানীয়ভাবে চিকিৎসা দেওয়া হয়েছিল। মধ্যরাতের দিকে, যখন এটি চিকিৎসায় সাড়া দিচ্ছিল না, আমরা তাকে ঝাড়গ্রাম চিড়িয়াখানায় নিয়ে আসি। একটি মেডিকেল বোর্ডও গঠন করা হয়েছিল কিন্তু বাঁচানো যায়নি।’

ঝাড়গ্রামের এই ঘটনাটি ভারতে পুরোনো আরেকটি মর্মান্তিক ঘটনার স্মৃতি ফিরিয়ে এনেছে, যেখানে তামিলনাড়ুতে একটি গর্ভবতী হাতিকে আনারসের ভেতরে পটকা ভরে খাওয়ানো হয়েছিল, যার ফলে মুখ ও পেটে বিস্ফোরণ হয়ে হাতিটির মৃত্যু হয়। সেই ঘটনার মতোই, ঝাড়গ্রামের ঘটনাও এখন ভারতজুড়ে নিন্দার ঝড় তুলেছে।

একুশে সংবাদ/ এস কে

 

Link copied!