AB Bank
ঢাকা শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বন্যায় নদীর কুমির শহরে


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:৪০ পিএম, ৩০ আগস্ট, ২০২৪
বন্যায় নদীর কুমির শহরে

ভারতের গুজরাটের বরোদা শহরে বন্যা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করেছে। কুমিরের আতঙ্কেও ভুগছে সেখানকার বানভাসীরা। গত কয়েকদিনের ভারী বর্ষণে নদীর কুমির উঠে এসেছে শহরে। রাস্তায় ঘুরে বেড়াচ্ছে কুমির! একটি নয়, একাধিক। কোনোটির মুখে মরা জীবজন্তু, তো কোনোটি খাবারের খোঁজে হন্য হয়ে এদিক-ওদিক ঘুরে বেড়াচ্ছে।

গত তিনদিনে সেই রাজ্য থেকে মোট ৩৫ জনের মৃত্যুর খবর পাওয়া গিয়েছে। গত রোববার থেকে শুরু হওয়া বৃষ্টির জেরে গুজরাতে বিশ্বামিত্রিসহ বেশ কয়েকটি নদীর পানি বিপৎসীমার ওপর দিয়ে বইছে।

নদীর পানি ঢুকে পড়েছে লোকালয়ে। পাশাপাশি বিশ্বামিত্রি নদী থেকে একাধিক কুমিরও ঢুকে পড়েছে জনবসতিপূর্ণ এলাকাগুলোতে। ফলে আতঙ্ক ছড়িয়ে পড়েছে জনগণের মধ্যে।

বন্যায় নদী থেকে শহরে ঢুকছে কুমির (ভিডিও)

বিশ্বামিত্রি নদী বরোদা শহরের মাঝ বরাবর বয়ে গেছে। প্রবল বৃষ্টির কারণে বর্তমানে নদীর পানি বিপৎসীমার ৯ ফুট ওপর দিয়ে বইছে। এর ফলে নদীর পানি ঢুকে পড়েছে বরোদা এবং আশপাশের নিচু এলাকাগুলোতে। সেই পানির সঙ্গেই ঢুকেছে নদীর অনেক কুমিরও।

বরোদা শহর এবং আশপাশের লোকালয়ে কুমির ঘুরে বেড়ানোর বেশ কয়েকটি ভিডিও এরই মধ্যে প্রকাশ্যে এসেছে সামাজিক যোগাযোগমাধ্যমে।

এর মধ্যে একটি ভিডিওতে দেখা গেছে, মুখে মরা কুকুর নিয়ে বরোদার রাস্তায় ঘুরে বেড়়াচ্ছে একটি কুমির। আবার একটি কুমির ভেসে যাওয়া একটি নিচু বাড়ির ছাদে উঠে পড়েছে। বরোদা এবং আশেপাশের এলাকায় বসবাসকারী তিন হাজারেরও বেশি মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

যারা রয়ে গেছেন, তারা প্লাবনের পাশাপাশি কুমিরের আতঙ্কেও তটস্থ। প্লাবিত এলাকাগুলিতে বসবাসকারী বাসিন্দাদের একাংশের দাবি, কুমিরের ভয়ে ঘরের ভিতরে থাকতে বাধ্য হচ্ছেন তারা।

প্রসঙ্গত, গত কয়েক দিনের ভারী বৃষ্টিতে গুজরাতের বিস্তীর্ণ অংশে বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বন্যা কবলিত এলাকা থেকে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে ১৮ হাজার মানুষকে। তবে প্রশাসনের চিন্তা এবং উদ্বেগ বাড়িয়ে আবহাওয়া দপ্তর জানিয়েছে, বৃহস্পতিবারও গুজরাতের ১১টি জেলায় ভারী বৃষ্টি হবে।

একুশে সংবাদ/ এস কে

Link copied!