AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কমলাকে ভোট দেবেন রিপাবলিকান নেতা ডিক চেনি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:৫১ পিএম, ৮ সেপ্টেম্বর, ২০২৪
কমলাকে ভোট দেবেন রিপাবলিকান নেতা ডিক চেনি

যুক্তরাষ্ট্রের সাবেক ভাইস প্রেসিডেন্ট ও আজীবনের রিপাবলিকান ডিক চেনি নিশ্চিত করে জানিয়েছেন, তিনি দেশটির আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাট দলীয় প্রার্থী কমলা হ্যারিসকে ভোট দেবেন। জর্জ ডব্লিউ বুশ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট থাকাকালে চেনি তার ডেপুটি ছিলেন। ওই সময় ভাইস প্রেসিডেন্ট চেনিকে প্রভাবশালী ব্যক্তি হিসেবে বিবেচনা করা হতো।

শুক্রবার (৬ সেপ্টেম্বর) এক বিবৃতিতে চেনি সবাইকে সতর্ক করে বলেন, ‘সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে (রিপাবলিকান প্রার্থী) আর কখনো ক্ষমতায় বিশ্বাস করা যায় না। আমাদের জাতির ২৪৮ বছরের ইতিহাসে আমাদের প্রজাতন্ত্রের জন্য ডোনাল্ড ট্রাম্পের চেয়ে বড় হুমকি আর কেউ ছিলেন না। ভোটাররা প্রত্যাখ্যান করার পর নিজেকে ক্ষমতায় রাখার জন্য মিথ্যা ও সহিংসতা ব্যবহার করে শেষ নির্বাচন চুরি করার চেষ্টা করেছিলেন তিনি।’

যুক্তরাষ্ট্রে আগামী নভেম্বরে অনুষ্ঠিত হতে চলেছে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন। এতে প্রতিদ্বন্দ্বিতা করবেন রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস।

সাবেক এই ভাইস প্রেসিডেন্ট বলেন, একজন নাগরিক হিসেবে আমাদের প্রত্যেকের কর্তব্য, সংবিধান রক্ষার জন্য দেশকে দলাদলির ঊর্ধ্বে রাখা। তাই আমি বর্তমান ভাইস-প্রেসিডেন্ট কমলা হ্যারিসকে আমার ভোটটি দেবো।

ডিক চেনির এই ঘোষণাকে স্বাগত জানিয়েছে কমলার প্রচারণা শিবির। তার প্রচারাভিযান দলের প্রধান জেন ও’ম্যালি ডিলন বলেছেন, সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনির সমর্থন পেয়ে কমলা হ্যারিস গর্বিত। দেশকে দলের ওপর রাখার জন্য তার (চেনি) সাহসকে গভীরভাবে সম্মান জানিয়েছেন ভাইস প্রেসিডেন্ট।

এর আগে, ডিক চেনির মেয়ে এবং সাবেক রিপাবলিকান আইনপ্রণেতা লিজ চেনিও প্রকাশ্যে কমলা হ্যারিসকে সমর্থনের ঘোষণা দিয়েছিলেন।

৬ জানুয়ারি ক্যাপিটল দাঙ্গার তদন্তে মার্কিন প্রতিনিধি পরিষদ গঠিত তদন্ত কমিটির সদস্য ছিলেন লিজ চেনি। ওই ঘটনার পর সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পকে অভিশংসনের পক্ষে ভোট দেওয়া ১০ রিপাবলিকানের একজনও ছিলেন তিনি। ২০২২ সালে ট্রাম্প-সমর্থিত প্রার্থীর কাছে মার্কিন কংগ্রেসের আসন হারিয়েছিলেন লিজ চেনি।

এদিকে, ডিক চেনি কমলা হ্যারিসকে ভোট দিতে চাওয়ার ঘটনাকে খুব একটা গুরুত্ব দিচ্ছেন না রিপাবলিকান প্রার্থী ট্রাম্প। সোশ্যাল মিডিয়ার এক পোস্টে তিনি সাবেক ভাইস প্রেসিডেন্টকে ‘অপ্রাসঙ্গিক রিনো’ (আরআইএনও, নামে মাত্র রিপাবলিকান বোঝাতে ব্যবহৃত শব্দ) বলে মন্তব্য করেছেন।

এছাড়া, ইরাক যুদ্ধে ভূমিকার দিকে ইঙ্গিত করে চেনিকে ‘অন্তহীন, অযৌক্তিক যুদ্ধের রাজা’ হিসেবেও বর্ণনা করেছেন ট্রাম্প।

 

সূত্র: বিবিসি

একুশে সংবাদ/ এস কে

 

 

 

 

 

 

 

Link copied!