AB Bank
ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বোয়িংয়ের ৩০ হাজার শ্রমিক ধর্মঘটে


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:০৮ পিএম, ১৩ সেপ্টেম্বর, ২০২৪
বোয়িংয়ের ৩০ হাজার শ্রমিক   ধর্মঘটে

২৫ শতাংশ বেতন বৃদ্ধি নিয়ে মার্কিন উড়োজাহাজ নির্মাণকারী প্রতিষ্ঠান বোয়িং ও ইউনিয়ন প্রতিনিধিদের মধ্যে হওয়া একটি অস্থায়ী চুক্তি প্রত্যাখান করে কর্মবিরতিতে যাচ্ছেন সংস্থাটির কর্মীরা।শুক্রবার (১৩ সেপ্টেম্বর) থেকে যুক্তরাষ্ট্রের সিয়াটল ও পোর্টল্যান্ড এলাকায় ৭৩৭ ম্যাক্স এবং ৭৭৭ উড়োজাহাজ তৈরির সঙ্গে সংশ্লিষ্ট ৩০ হাজার শ্রমিক কর্মবিরতি শুরু করবেন।

বিশ্লেষকেরা বলছেন, এই কর্মবিরতি বোয়িংয়ের জন্য একটি বড় ধাক্কা। কারণ কোম্পানিটির তৈরি দুটি উড়োজাহাজ বিধ্বস্তের পর এর নিরাপত্তা নিয়ে প্রশ্ন ওঠে। এরপর কোম্পানিটি তার খ্যাতি ফিরিয়ে আনতে চেষ্টা চালাচ্ছিল। সেইসঙ্গে বোয়িংয়ের নতুন প্রধান নির্বাহী ক্যালি অর্টবার্গের জন্যও এটি একটি বড় ধাক্কা। গত মাসে ক্যালি বোয়িংয়ের ব্যবসাকে চাঙা করতে কোম্পানিটিতে নিযুক্ত হন।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, প্রায় ৯৫ শতাংশ শ্রমিক ব্যালট ভোটে ২৫ শতাংশ বেতন বৃদ্ধির চুক্তি প্রত্যাখ্যান করেছেন। আর ৯৬ শতাংশই কর্মবিরতির পক্ষে ভোট দিয়েছে।

এর আগে চার বছর মেয়াদি চুক্তিসহ কর্মীদের ২৫ শতাংশ বেতন বাড়ানোর প্রস্তাব দিয়েছিল উড়োজাহাজ নির্মাতা জায়ান্ট বোয়িং। নতুন চুক্তি না হওয়ায় ধর্মঘটে যেতে প্রস্তুত বলে গত সপ্তাহে জানিয়েছিলেন কর্মীরা। এরপর সদস্যদের প্রস্তাবটি মেনে নিতে অনুরোধ করে ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব মেশিনিস্ট। সর্বশেষ ২০১৬ সালে ক্যালিফোর্নিয়ায় ধর্মঘট পালন করেছিলেন বোয়িংয়ের কর্মীরা।

বিবিসি জানিয়েছে, চলতি সপ্তাহের শুরুতে অস্থায়ী চুক্তিতে সমর্থন দিতে সদস্যদের পরামর্শ দিয়েছিলেন ইউনিয়নের প্রতিনিধিরা।

কর্মীদের সামাল দিতে কোম্পানির প্রধান নির্বাহী অর্টবার্গ শেষবারের মতো অনুরোধ করেন এবং সতর্ক করে দেন যে ধর্মঘট কোম্পানির ‘পুনরুদ্ধার প্রক্রিয়াকে ঝুঁকির মধ্যে ফেলবে’।

এভিয়েশন নিউজ ওয়েবসাইট ফ্লাইটগ্লোবালের এশিয়া ব্যবস্থাপনা সম্পাদক গ্রেগ ওয়ালড্রন বলেন, ‘ধর্মঘটের জন্য এটা কখনোই ভালো সময় নয়, অন্তত ব্যবস্থাপনার দৃষ্টিকোণ থেকে, বর্তমান পরিস্থিতি সংকটকে আরও গভীর করবে।’

তিনি বলেন, ‘তারপরও ধর্মঘট কতদিন স্থায়ী হবে তার ওপর অনেক কিছু নির্ভর করছে। ৭৩৭ ম্যাক্স অর্ডার করা এয়ারলাইন সিইওরা বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবেন।’

বিবিসি জানিয়েছে, শ্রমিকরা যে প্রাথমিক চুক্তি প্রত্যাখ্যান করেছে, তাতে চার বছরে ২৫ শতাংশ বেতন বৃদ্ধির পাশাপাশি সিয়াটলে পরবর্তী বাণিজ্যিক বিমান নির্মাণের প্রতিশ্রুতি দেওয়া হয়েছিল। তবে শর্ত ছিল, ওই প্রকল্পকে চুক্তির মেয়াদের মধ্যে শুরু হতে হবে।

ইউনিয়নের তরফে শুরুতে ৪০ শতাংশ বেতন বৃদ্ধিসহ শ্রমিকদের প্যাকেজগুলোর উন্নতির লক্ষ্য ঠিক করা হয়েছিল।

২০০৮ সালে আট সপ্তাহের ধর্মঘটের পরে বোয়িং ও ইউনিয়ন যে চুক্তিতে পৌঁছেছিল সেটিই বর্তমানে বহাল আছে। ২০১৪ সালে উভয় পক্ষ চুক্তির মেয়াদ বাড়াতে সম্মত হয়, যার মেয়াদ বৃহস্পতিবার মধ্যরাতে শেষ হয়েছে।


একুশে সংবাদ/ এস কে

Link copied!