AB Bank
ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ট্রাম্পকে মারতে বন্দুকধারী ঝোপে ১২ ঘণ্টা ওত পেতে ছিলেন


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:৩৮ এএম, ১৭ সেপ্টেম্বর, ২০২৪
ট্রাম্পকে মারতে বন্দুকধারী ঝোপে ১২ ঘণ্টা ওত পেতে ছিলেন

ডোনাল্ড ট্রাম্পের সন্দেহভাজন হত্যাচেষ্টাকারী যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় নিজ বাড়ি মার-আ-লাগোর পাশে পাম বিচ এলাকায় গলফ মাঠের কাছে ঝোপের ভেতর প্রায় ১২ ঘণ্টা লুকিয়ে ছিলেন । কয়েক মাসের মধ্যে সাবেক এই প্রেসিডেন্টকে দ্বিতীয়বারের মতো হত্যাচেষ্টার এ ঘটনা নিয়ে কর্তৃপক্ষের এমন বক্তব্যে বিস্মিত স্থানীয়রা।

ট্রাম্প তাঁর কাছের বন্ধু আবাসন ব্যবসায়ী স্টিভ উইটকফকে নিয়ে ওয়েস্ট পাম বিচের ট্রাম্প ইন্টারন্যাশনাল গলফ ক্লাবে গত রোববার দুপুরের পর যান। এ সময় আবহাওয়া ছিল গরম, আকাশ মেঘলা।

যুক্তরাষ্ট্রে নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান প্রার্থী ট্রাম্প ওই দিন বেলা ১টা ৩১ মিনিটে পাম বিচ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কাছে ব্যস্ত সড়ক লাগোয়া ফিফথ ফেয়ারওয়েতে (গলফ মাঠের একটি অংশ) অবস্থান করছিলেন। ওই মুহূর্তে ট্রাম্পের নিরাপত্তার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিস সদস্যদের একজন মাঠের কাছে ঝোপের ভেতরে বন্দুকের নল দেখতে পান।


ট্রাম্পকে তাৎক্ষণিকভাবে নিরাপদে সরিয়ে নেন সিক্রেট সার্ভিসের সদস্যরা। তাঁকে হত্যাচেষ্টার এ ঘটনা স্মরণ করে পরদিন গতকাল সোমবার রাতে ট্রাম্প বলেন, গলফ খেলার সময় কাছাকাছি দূরত্বে ‘সম্ভবত চার বা পাঁচটি’ গুলির শব্দ শুনেছেন তিনি।

সন্দেহভাজন ব্যক্তির সঙ্গে ছিল দুটি ডিজিটাল ক্যামেরা, একটি কালো রঙের প্লাস্টিকের খাবারের ব্যাগ ও একটি আধা-স্বয়ংক্রিয় বন্দুক। বন্দুকটি থেকে প্রায় ৪৪০ গজ দূরে গুলি ছোড়া সম্ভব।
কেন্দ্রীয় তদন্তকারীরা বলেন, ৩০০ থেকে ৫০০ গজ দূরে থাকা সন্দেহভাজন বন্দুকধারীকে লক্ষ্য করে সিক্রেট সার্ভিসের করিৎকর্মা একজন সদস্য গুলি ছোড়েন। সন্দেহভাজন বন্দুকধারী যেখানে ওৎ পেতে ছিলেন, সেখান থেকে ট্রাম্পকে পরিষ্কারভাবে দেখার সুযোগ ছিল না।

মার–এ–লাগো অবকাশকেন্দ্র থেকে সামাজিকমাধ্যম এক্সে (সাবেক টুইটার) সরাসরি সম্প্রচারে এসে ট্রাম্প বলেন, ‘গুলি ছোড়ার আশঙ্কা তাৎক্ষণিকভাবে আঁচ করতে পেরেছিলেন সিক্রেট সার্ভিসের সদস্যরা এবং তাঁরা আমাকে জাপটে ধরেন।’

ট্রাম্প আরও বলেন, ‘আমরা গাড়িতে উঠলাম এবং বেশ ভালোভাবেই চলে এলাম। আমি নিরাপত্তাকর্মীর সঙ্গে ছিলাম এবং তিনি চমত্কার কাজ করেছেন।’


তদন্তকারীরা বলছেন, বন্দুকধারী কোনো গুলি ছোড়েননি। গলফ মাঠ ঘিরে রাখা নিপুণভাবে সাজানো ঝোপ ও লম্বা পাম গাছের আড়ালে লুকিয়ে ছিলেন তিনি।

ফেডারেল কর্মকর্তারা বলেন, মোবাইল ফোনের রেকর্ড অনুযায়ী, বন্দুকধারী রোববার দিবাগত রাত ১টা ৫৯ মিনিট থেকে গলফ মাঠের একটি বেষ্টনির কাছে ওত পেতে ছিলেন। আর সিক্রেট সার্ভিসের একজন সদস্য বেলা ১টা ৩১ মিনিটে তাঁর অবস্থান করার বিষয়টি টের পান।

উল্লেখ্য, সিক্রেট সার্ভিসের সদস্যরা ঝোপের ভেতরে বন্দুকের নল দেখতে পেয়ে অন্তত চারটি গুলি চালান। তখন ওই ব্যক্তি বন্দুক ফেলে গাড়িতে করে পালিয়ে যান।

মার্কিন কর্মকর্তারা জানান, প্রত্যক্ষদর্শী এক ব্যক্তি বন্দুকধারীর গাড়ি ও লাইসেন্স প্লেটের ছবি তুলে রাখেন। পরে ফ্লোরিডার বিভিন্ন সংস্থার কাছে গাড়ির তথ্য পাঠিয়ে দেওয়া হয়। সে তথ্যের ভিত্তিতে পাশের মার্টিন এলাকায় গাড়িটি থামানো হয়। গ্রেপ্তার করা হয় সন্দেহভাজন রায়ান ওয়েসলি রুথকে (৫৮)।

গতকাল রায়ান রুথকে জনাকীর্ণ পাম বিচের আদালতে হাজির করা হয়। আদালতে তিনি তাঁর আইনজীবীর সঙ্গে কথা বলেন। এ সময় তাঁকে হাসতেও দেখা গেছে। প্রাথমিকভাবে তাঁর বিরুদ্ধে দুটি অভিযোগ আনা হয়েছে। পরে আরও অভিযোগ আনা হতে পারে।

বার্তা সংস্থা এপি জানিয়েছে, ২০২২ সালের এপ্রিলে কিয়েভের স্বাধীনতা চত্বরে এক বিক্ষোভে দেখা গিয়েছিল রুথকে। সে ঘটনার একটি ভিডিও চিত্র রয়েছে তাদের কাছে। এর আগেও অপরাধমূলক ঘটনায় জড়িয়েছিলেন ওয়েসলি রুথ। ২০২২ সালে নর্থ ক্যারোলাইনার বাড়িতে একটি স্বয়ংক্রিয় অস্ত্রসহ তাঁকে গ্রেপ্তার করা হয়েছিল।

 

একুশে সংবাদ/এ.ট./সাএ

 

Link copied!