AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জিম্বাবুয়ের দুর্ভিক্ষপীড়িত জনগণের জন্য ২০০ হাতি নিধনের সিদ্ধান্ত


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১১:২২ এএম, ১৮ সেপ্টেম্বর, ২০২৪
জিম্বাবুয়ের দুর্ভিক্ষপীড়িত জনগণের জন্য ২০০ হাতি নিধনের সিদ্ধান্ত

ব্যাপক খরার কারণে কৃষি উৎপাদন মারাত্মকভাবে ব্যাহত হওয়ায় ভয়াবহ খাদ্য সংকটে পড়েছে জিম্বাবুয়ে। আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় এই দেশটির সরকার এই পরিস্থিতিতে ক্ষুধার্তদের খাদ্যের জন্য ২০০টি হাতি নিধনের সিদ্ধান্ত নিয়েছে ।

জিম্বাবুয়ের সংরক্ষিত বনাঞ্চল এবং বন্যপ্রাণী বিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র তিনাশে ফারাও রয়টার্সকে এ তথ্য নিশ্চিত করে বলেছেন, “বর্তমানে দেশে প্রায় দুর্ভিক্ষ পরিস্থিতি শুরু হয়েছে। চরম খাদ্য সংকটে রয়েছে লাখ লাখ মানুষ। তাদের ক্ষুধা মেটাতে ২০০ হাতি নিধনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। কী পদ্ধতিতে এই হাতিদের হত্যা করা যেতে পারে, তা নির্ধারণে বর্তমানে আলোচনা চলছে।”

তিনি জানান, ১৯৮৮ সালের পর এই প্রথম হাতি নিধনের অনুমতি দিতে বাধ্য হয়েছে সরকার। চারটি জেলায় চলবে হাতি নিধন। জেলাগুলো হলো হাওয়াঙ্গে, এমবিরে, তিশোলোৎশো এবং শিরেদজি। আফ্রিকার দক্ষিণাঞ্চলীয় ৫ প্রতিবেশী দেশ জিম্বাবুয়ে, জাম্বিয়া, বতসোয়ানা, অ্যাঙ্গোলা এবং নামিবিয়ার সংরক্ষিত বনাঞ্চলগুলোতে ২ লাখেরও বেশি হাতি বসবাস করে। এসব দেশের মধ্যে জিম্বাবুয়েতে হাতির সংখ্যা সবচেয়ে বেশি—৮৪ হাজার।

মুখপাত্র তিনাশে ফারাও বলেন, “খরার কারণে বনের অনেক এলাকায় গাছ-পালা, লতা-পাতা ধ্বংস হয়েছে। ফলে হাতিরও খাদ্য সংকট দেখা দিয়েছে। তাছাড়া এই মুহূর্তে আমাদের ধারণ ক্ষমতার তুলনায় হাতির সংখ্যা অনেক বেশি জিম্বাবুয়েতে যত সংরক্ষিত বনাঞ্চল রয়েছে, সেসবের সবগুলোর সম্মিলিতভাবে ৫৫ হাজার হাতির খাদ্য ও বিচরণের জন্য উপযোগী। কিন্তু এদিকে আমাদের দেশে হাতির সংখ্যা বর্তমানে ৮৪ হাজার।”

উল্লেখ্য, জিম্বাবুয়ের প্রতিবেশী দেশ নামিবিয়াতেও খরা জনিত কারণে দুর্ভিক্ষ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। এই সংকট এড়াতে কয়েক দিন আগে সংরক্ষিত বনাঞ্চল থেকে ৮৩টি হাতি নিধনের অনুমতি দিয়েছে নামিবিয়ার সরকার। নামিবিয়া এ পদক্ষেপ নেওয়ার এক সপ্তাহের মধ্যে হাতি নিধনের অনুমোদন দিলো জিম্বাবুয়ে।

 

একুশে সংবাদ/ঢা.প./সাএ

 

Link copied!