AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

উ. কোরিয়ার এক সপ্তাহে দুই বার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:০৫ পিএম, ১৮ সেপ্টেম্বর, ২০২৪
উ. কোরিয়ার এক সপ্তাহে দুই বার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ

উত্তর কোরিয়ার আবার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে । দক্ষিণ কোরিয়া এবং জাপান জানিয়েছে, একাধিক স্বল্প মাত্রার ব্যালেস্টিক ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করেছে পিয়ংইয়ং। এক সপ্তাহের মধ্যে এ নিয়ে দুই বারের মতো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করলো দেশটি।

রাজধানী পিয়ংইয়ংয়ের উত্তরাঞ্চলে অবস্থিত কাইচন থেকে ক্ষেপণাস্ত্রগুলো উৎক্ষেপণ করা হয়েছে। স্থানীয় সময় বুধবার সকাল ৬টা ৫০ মিনিটে উত্তর-পূর্বাঞ্চল থেকে ৪০০ কিলোমিটার দূরে এগুলো উৎক্ষেপণ করা হয়। দক্ষিণ কোরিয়ার জয়েন্ট চীফ অব স্টাফ (জেসিএস) এ তথ্য নিশ্চিত করেছে। তবে ঠিক কতগুলো ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে সে বিষয়ে পরিষ্কার কোনো তথ্য দেওয়া হয়নি।

জেসিএস এক বিবৃতিতে জানিয়েছে, উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ একটি উসকানিমূলক কাজ যা কোরীয় উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতাকে গুরুতরভাবে হুমকির মুখে ফেলেছে। ওই বিবৃতিতে পিয়ংইয়ংয়ের এমন কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানানো হয়।

জাপানের কোস্টগার্ডও উত্তর কোরিয়ার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের বিষয়টি নিশ্চিত করেছে। তাদের দাবি কমপক্ষে দুটি ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণ করা হয়েছে।

রাশিয়ার শীর্ষ নিরাপত্তা কর্মকর্তা সেরগেই শোইগুর সঙ্গে মস্কোতে উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকের কয়েকদিন পরেই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো উত্তর কোরিয়া। নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়া ও উত্তর কোরিয়ার মধ্যে সাম্প্রতিক সময়ে সম্পর্ক আরও গভীর হয়েছে। বিশ্লেষকদের ধারণা, ইউক্রেন যুদ্ধে রাশিয়াকে অস্ত্র দিয়ে সরবরাহ করছে উত্তর কোরিয়া। তবে পিয়ংইয়ং মস্কোতে অস্ত্র পাঠানোর কথা অস্বীকার করেছে।

এর আগে গত বৃহস্পতিবার  বেশ কয়েকটি স্বল্প মাত্রার ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছিল উত্তর কোরিয়া। সে সময় দেশটি জানিয়েছিল যে, তারা নতুন একটি ৬০০এমএম মাল্টিপল-রকেট লঞ্চ সিস্টেমের পরীক্ষা চালিয়েছে। গত জুলাইয়ের পর এটাই ছিল দেশটিতে প্রথম বারের মতো বড় ধরনের পরীক্ষা।

 

একুশে সংবাদ/জা.নি./সাএ

 

Link copied!