AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

দুই বছর পর কারামুক্ত ইরানের সাবেক প্রেসিডেন্টের মেয়ে


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০২:৩০ পিএম, ১৯ সেপ্টেম্বর, ২০২৪
দুই বছর পর কারামুক্ত ইরানের সাবেক প্রেসিডেন্টের মেয়ে

দুই বছর কারাবাসের পর অবশেষে মুক্তি পেয়েছেন ইরানের সাবেক প্রেসিডেন্ট আকবর হাশেমি রাফসানজানির মেয়ে ফায়েজেহ হাশেমি রাফসানজানি (৬১) সরকার বিরোধী আন্দোলনে সংশ্লিষ্টতার অভিযোগে তিনি গ্রেপ্তার হন। ফায়েজেহ ইরানের একজন মানবাধিকার কর্মী এবং দেশটির সাবেক এমপি।

গতকাল বুধবার তাকে তেহরানের একটি কারাগার থেকে মুক্তি দেওয়া হয়েছে বলে এএফপিকে জানিয়েছেন ফায়েজেহর আইনজীবী মোহাম্মদ হোসাইন আঘাসি।

এর আগে ইরানের ইসলামি শাসকগোষ্ঠী নিয়ে প্রোপাগান্ডা ছড়ানোর অভিযোগে ২০১২ সালে গ্রেপ্তার হয়েছিলেন ফায়েজেহ। দ্রুত বিচারের মাধ্যমে তাকে ৫ বছর কারাবাসের সাজা দিয়েছিলেন আদালত। সেই সাজা খেটে ২০১৭ সালে মুক্ত হন তিনি।

২০২২ সালের হিজাব ঠিকমতো না পরার অভিযোগে ২০২২ সালের ১২ সেপ্টেম্বর মাশা আমিনি নামের এক ২১ বছরের তরুণীকে আটক করে হেফাজতে নেয় ইরানের নীতি পুলিশ। সেখানে নির্যাতনে অজ্ঞান হয়ে পড়ার পর হাসপাতালে ভর্তি করানো হয় মাশাকে। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ১৬ সেপ্টেম্বর মৃত্যু হয় তার।

সরকারবিরোধী সেই আন্দোলনকে সমর্থন করার দায়ে ২০২২ সালে গ্রেপ্তার হন ফায়েজেহ। এবারও আদালত তাকে ৫ বছরের সাজা দিয়েছিলেন। তবে ইরানের নতুন প্রেসিডেন্ট মাসুদ পেজেশকিয়ানের নেতৃত্বাধীন প্রশাসন সেই সাজা মওকুফ করেছে।

 

একুশে সংবাদ/ঢা.প./সাএ

 

Link copied!