AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইউরোপজুড়ে স্মরণকালের ভয়াবহ বন্যা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৩:৩১ পিএম, ২০ সেপ্টেম্বর, ২০২৪
ইউরোপজুড়ে স্মরণকালের ভয়াবহ বন্যা

পূর্ব ও মধ্য ইউরোপে গত সপ্তাহজুড়ে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যায় প্রায় ২০ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছেন। ইউরোপীয় পার্লামেন্টে এক বক্তৃতায় এ তথ্য জানিয়েছেন ইইউ কমিশনের সংকট প্রতিরোধবিষয়ক প্রধান জেনেজ লেনারসিচ।তিনি সাম্প্রতিক কালে ইউরোপে দেখা দেওয়া প্রাকৃতিক দুর্যোগের বিষয়ে পার্লামেন্টে এক বক্তৃতায় পরিস্থিতি তুলে ধরেন।

লেনারসিচ বলেন, ‘মাত্র কয়েক দিনের মধ্যে অবিরাম বৃষ্টিতে দানিউবের মতো নদীর পানির স্তর এমন পর্যায়ে বেড়েছে, যা গত এক শতাব্দীতে হয়নি।’

উল্লেখ্য, ১০টি দেশের ওপর দিয়ে বয়ে যাওয়া ইউরোপের দ্বিতীয় বৃহত্তম নদী দানিউবের দুই কূল ছাপিয়ে যাওয়া বন্যা পরিস্থিতি উদ্বেগজনক অবস্থায় নিয়ে গেছে।

বন্যায় মধ্য ও পূর্ব ইউরোপে অন্তত ২৩ জনের মৃত্যু হয়েছে। পোল্যান্ড ও রোমানিয়ায় বন্যায় এ পর্যন্ত ৭ জন মারা গেছেন এবং অস্ট্রিয়ায় মৃতের সংখ্যা ৫। চেক প্রজাতন্ত্রে মারা গেছেন ৪ জন আর নিখোঁজ রয়েছেন ৮ জন।

ইউরোপীয় পার্লামেন্টে এ দুর্যোগের বিষয়ে আলোচনায় একজন স্লোভেনীয় ইইউ সংসদ সদস্য দুর্যোগ প্রতিরোধে সংস্থাটিকে এ বিষয়ে সজাগ থাকা ও ক্ষতিপূরণ দেওয়া নিয়ে আলোচনার সূত্রপাত করেন। ইইউ পার্লামেন্টের সদস্য ও পরিবেশবাদীকর্মী ক্যারোলা র‍্যাকেট এই প্রাকৃতিক ক্ষতির জন্য পরিবেশদূষণকারী ও গ্যাস কোম্পানি থেকে অর্থ সংগ্রহ করার পক্ষে কথা বলেন।

মাত্র কয়েক দিনের মধ্যে অবিরাম বৃষ্টিতে দানিউবের মতো নদীর পানির স্তর এমন পর্যায়ে বেড়েছে, যা গত এক শতাব্দীতে হয়নি।

এদিকে ইইউ কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেন ঘোষণা করেছেন, বৃহস্পতিবার পোল্যান্ডের বন্যাকবলিত অঞ্চল সফর করবেন তিনি। সেখানে এ দুর্যোগ নিয়ে পোল্যান্ডের প্রধানমন্ত্রী ডোনাল্ড টাস্ক, অস্ট্রিয়ার চ্যান্সেলর কার্ল নেহামার, স্লোভাকিয়ার প্রধানমন্ত্রী রবার্ট ফিকো ও চেক প্রজাতন্ত্রের প্রধানমন্ত্রী পেত্র ফিয়ালার সঙ্গে তিনি দেখা করার পরিকল্পনা করেছেন।

বন্যায় মধ্য ও পূর্ব ইউরোপে অন্তত ২৩ জনের মৃত্যু হয়েছে। পোল্যান্ড ও রোমানিয়ায় বন্যায় এ পর্যন্ত ৭ জন মারা গেছেন এবং অস্ট্রিয়ায় মৃত মানুষের সংখ্যা ৫। চেক প্রজাতন্ত্রে মারা গেছেন ৪ জন আর নিখোঁজ রয়েছেন ৮ জন।

বন্যায় পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র ও অস্ট্রিয়ায় বড় ধরনের ক্ষয়ক্ষতি এবং মৃত্যুর ঘটনা ঘটলেও দক্ষিণ জার্মানি এখন পর্যন্ত কিছুটা রক্ষা পেয়েছে। জার্মানির ড্রেসডেন শহরে এলবে নদীর পানি বৃদ্ধি পাওয়ায় সেখানে গতকাল ৩ নম্বর সতর্কবার্তা জারি করা হয়েছে।

অস্ট্রিয়ায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। অস্ট্রিয়া সরকার ঘোষণা করেছে যে তারা বন্যায় ক্ষতিগ্রস্তদের আর্থিক সহায়তা দেবে। চ্যান্সেলর কার্ল নেহামার ঘোষণা করেছেন, প্রাকৃতিক দুর্যোগের পর পৌরসভা ও বেসরকারি পর্যায়ে মানুষ এ তহবিল থেকে সহায়তা পেতে পারেন। রাজধানী শহর ভিয়েনা থেকে পশ্চিমে অস্ট্রিয়া ও জার্মানির সঙ্গে যোগাযোগের সবচেয়ে গুরুত্বপূর্ণ রেললাইনটি গত কয়েক দিনের প্রবল ঝড়ের পর আবার চলাচল উপযোগী হয়েছে। ভারী বৃষ্টির কারণে কয়েক দিন ধরে ভিয়েনায় গণপরিবহনেও উল্লেখযোগ্য সমস্যা দেখা দিয়েছিল।

চেক প্রজাতন্ত্রের পূর্বাঞ্চলে ভয়াবহ বন্যার পর প্রথমবারের মতো পরিষ্কার-পরিচ্ছন্নতার কাজ চলছে। অনেক জায়গায় কাদা ঢুকে পড়েছে। কাদা ঢুকেছে স্কুল, দোকানপাট ও বাড়িঘরে। সেনাবাহিনী ভারী সরঞ্জাম নিয়ে এসব এলাকায় কাজ করছেন। প্রাগ সরকার সহায়তার জন্য ইইউর অন্যান্য দেশে অনুরোধ পাঠিয়েছেন।

বন্যায় পোল্যান্ড, চেক প্রজাতন্ত্র ও অস্ট্রিয়ায় বড় ধরনের ক্ষয়ক্ষতি এবং মৃত্যুর ঘটনা ঘটলেও দক্ষিণ জার্মানি এখন পর্যন্ত কিছুটা রক্ষা পেয়েছে। জার্মানির ড্রেসডেন শহরে এলবে নদীর পানি বৃদ্ধি পাওয়ায় সেখানে গতকাল ৩ নম্বর সতর্কবার্তা জারি করা হয়েছে।

পোল্যান্ড সীমান্তে জেসেনিকি পর্বতমালার অধিবাসীদের জন্য হেলিকপ্টার থেকে পানীয় জল ও খাবার পৌঁছে দেওয়া হচ্ছে। বন্যায় ভেঙে পড়া সেতুগুলোর কারণে এ অঞ্চল মূল ভূখণ্ড থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

পূর্ব ও মধ্য ইউরোপের বিভিন্ন দেশের এই বন্যার বিষয়ে জলবায়ু গবেষকেরা বলেছেন, এর জন্য দায়ী জলবায়ু পরিবর্তন।


একুশে সংবাদ/ এস কে

 


 

 

 

 

 

Link copied!