AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইউক্রেন যুদ্ধে ৭০ হাজার সৈন্য নিহত রাশিয়ার


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:২৫ পিএম, ২০ সেপ্টেম্বর, ২০২৪
ইউক্রেন যুদ্ধে ৭০ হাজার সৈন্য নিহত রাশিয়ার

ইউক্রেন যুদ্ধে রাশিয়ার সামরিক এবং বেসামরিকসহ ৭০ হাজার সৈন্য নিহত হয়েছে। এক উপাত্ত বিশ্লেষণ থেকে বিবিসি এ তথ্য জানতে পেরেছে। ২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে যুদ্ধ শুরু করে রাশিয়া। এ যুদ্ধে সামরিক বাহিনীর পাশাপাশি অনেক বেসামরিক নাগরিক অংশ নিয়েছে বলে রুশ সেনা নিহতের সংখ্যা এতটা বেড়ে গেছে বলে মনে করছে বিবিসি।

যুদ্ধ শুরুর পর থেকে প্রতিদিনই ইউক্রেনে নিহত রুশ সেনাদের নাম, শেষকৃত্যানুষ্ঠান ও ছবি নিয়ে খবর রাশিয়ার গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত হচ্ছে।

ইউক্রেনে নিহত ৭০ হাজার ১১২ রুশ সেনার নাম শনাক্ত করতে পেরেছে বিবিসি। তবে নিহত সেনার প্রকৃত সংখ্যা উল্লেখযোগ্যভাবে বেশি বলে ধারণা করা হচ্ছে। কারণ কিছু পরিবার তাদের নিহত স্বজনদের বিষয়ে বিস্তারিত তথ্য শেয়ার করেনি। এই ব্যক্তিদের, যাদের বিষয়ে তথ্য যাচাই করা যায়নি, তাদের নাম নিহত সেনাদের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়নি। আবার তাদের নামও যুক্ত করা হয়নি, যারা ইউক্রেনে রাশিয়ার দখল করা দোনেৎস্ক ও লুহানস্কে নিহত হয়েছেন।

বিবিসি রাশিয়া ও স্বাধীন ওয়েবসাইট মিডিয়াজোনা নিহত সেনাদের নাম সংগ্রহ করেছে। পাশাপাশি সরকারি বিভিন্ন প্রতিবেদন ও উন্মুক্ত সূত্রগুলো থেকে সংগ্রহ করা হয়েছে নিহত সেনাদের নাম। পরে সরকারি কর্তৃপক্ষ ও নিহত সেনাদের আত্মীয়স্বজনের কাছ থেকে পাওয়া এ–সংক্রান্ত তথ্যগুলো যাচাই করেছে বিবিসি।

বিভিন্ন কবরস্থানে খোঁড়া নতুন কবরও ইউক্রেনে নিহত রাশিয়ার সেনাদের নাম সংগ্রহের ক্ষেত্রে সহায়তা করেছে। কারণ, কবরগুলো সাধারণত রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সরবরাহ করা পতাকা ও পুষ্পমাল্য দিয়ে চিহ্নিত করা থাকে।

নিহত রুশ সেনাদের মধ্যে ১৩ হাজার ৭৮১ জন স্বেচ্ছাসেবী; যা মোট নিহতের সংখ্যার প্রায় ২০ শতাংশ। স্বেচ্ছাসেবীর এ সংখ্যা নিহত রুশ সেনাদের অন্য সব ক্যাটাগরিকেই ছাড়িয়ে গেছে। ইউক্রেন যুদ্ধে অংশ নেয়া রুশ সেনাদের মধ্যে রয়েছেন ওই সব অপরাধীও, যারা সাজা মওকুফের বিনিময়ে এতে যোগ দিয়েছেন।

এদিকে, যুদ্ধে ইউক্রেনের নিহত সেনাদের বিষয়ে খুব কম তথ্যই দিয়ে থাকে কিয়েভ। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি বলেছিলেন, রাশিয়ার সঙ্গে যুদ্ধে তাদের ৩১ হাজার সেনা প্রাণ হারিয়েছেন। তবে মার্কিন গোয়েন্দা তথ্যের অনুমান, এ সংখ্যা আরও অনেক বেশি।

 

সূত্র: বিবিসি

একুশে সংবাদ/ এস কে

Link copied!