AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

নির্বাচনে হারলে দায় পড়বে ইহুদিদের ঘাড়ে: ট্রাম্প


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৮:৪১ পিএম, ২০ সেপ্টেম্বর, ২০২৪
নির্বাচনে হারলে দায় পড়বে ইহুদিদের ঘাড়ে: ট্রাম্প

রিপাবলিকান প্রার্থী ও সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, আগামী ৫ নভেম্বরের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে তিনি যদি প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী ও ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের কাছে হেরে যান, তবে এর দায় ইহুদি-আমেরিকান ভোটারদের ওপর বর্তাবে। বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) ওয়াশিংটনে ইসরায়েলি-আমেরিকান কাউন্সিল ন্যাশনাল সামিটে বক্তৃতার সময় এ মন্তব্য করেছেন ট্রাম্প। এসময় আমেরিকান-ইহুদিদের মধ্যে হ্যারিসকে সমর্থন করার প্রবণতা দেখা যাচ্ছে বলে দুঃখও প্রকাশ করেছেন তিনি।

ট্রাম্প বলেন, মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কমলা জয়ী হলে সম্ভবত দুই বছরের মধ্যে ইসরায়েলের অস্তিত্ব বিলীন হয়ে যাবে। আর এমন পরিণতির জন্য ইহুদিরা আংশিকভাবে দায়ী থাকবেন। কেননা, তাদের মধ্যে ডেমোক্র্যাটদের ভোট দেওয়ার প্রবণতা দেখা যাচ্ছে।

তিনি বলেন, ‘এই নির্বাচনে যদি আমি জয়ী না হই, তবে সত্যিই এটি ইহুদি জনগণের ওপর প্রভাব ফেলবে। কেননা, যদি ৪০-৬০ শতাংশ মানুষ (আমেরিকান ইহুদিদের) শত্রুকে ভোট দেয়, তবে আমার মতে, দুই বছরের মধ্যে ইসরায়েলের অস্তিত্ব বিলীন হয়ে যাবে।’

জনমত জরিপে আমেরিকান-ইহুদিদের মধ্যে ৬০ শতাংশ কমলাকে সমর্থন দিয়েছে বলে একটি জরিপের উদ্ধৃতি দিয়ে ট্রাম্প বলেন। কিন্তু, ট্রাম্প ঠিক কোন ভোট জরিপের উদ্ধৃতি দিয়েছিলেন তা স্পষ্ট ছিল না। তবে সাম্প্রতিক একটি পিউ গবেষণা জরিপে দেখা গেছে, ট্রাম্পের চেয়ে কমলার পক্ষে আমেরিকান-ইহুদিদের সমর্থন বেশি। ওই জরিপে কমলাকে সমর্থন জানিয়েছেন ৬৫ শতাংশ এবং ৩৪ শতাংশের সমর্থন ছিল ট্রাম্পের পক্ষে।এসময় বিগত ২০১৬ ও ২০২০ সালের নির্বাচনে আমেরিকান-ইহুদিদের ৩০ শতাংশেরও কম ভোট পাওয়া নিয়েও দুঃখ প্রকাশ করেছেন ট্রাম্প। 

২০১৬ সালের নির্বাচনে জয়ী হলেও ২০২০ সালে ডেমোক্র্যাট প্রার্থী ও সন্ধ্যার আগে ওয়াশিংটনে পৃথক একটি শীর্ষ সম্মেলনে একই ধরনের মন্তব্য করেছিলেন ট্রাম্প। গুরুত্বপূর্ণ প্রতিযোগিতামূলক অঙ্গরাজ্যগুলোতে ইহুদি ভোটারদের সমর্থনকে অগ্রাধিকার দিয়েছে ট্রাম্পের প্রচার শিবির। মার্কিন ইহুদিরা কয়েক দশক ধরে ফেডারেল নির্বাচনে ডেমোক্র্যাটদের দিকে প্রবলভাবে ঝুঁকেছে এবং এই ধারা অব্যাহত রয়েছে। তবে নভেম্বরের নির্বাচনে বিজয়ী নির্ধারণে ইহুদিদের ভোট সামান্যই পরিবর্তন আনতে পারে। উদাহরণস্বরূপ, গুরুত্বপূর্ণ প্রতিযোগিতাপূর্ণ পেনসিলভানিয়ায় ৪ লাখেরও বেশি ইহুদি রয়েছে। ওই অঙ্গরাজ্যে ২০২০ সালে ৮১ হাজার ভোটে জিতেছিলেন বাইডেন।

বক্তৃতার আগে দেওয়া একটি বিবৃতিতে, কমলার প্রচারণা শিবিরের মুখপাত্র মরগান ফিঙ্কেলস্টেইন মাঝেমধ্যে ইহুদি-বিরোধীদের সঙ্গে যুক্ত থাকার জন্য ট্রাম্পের সমালোচনা করেছিলেন।

তবে ইহুদি বিরোধীতার সব অভিযোগ প্রত্যাখ্যান করেছেন ট্রাম্প। বৃহস্পতিবারের বক্তৃতায় তার একজন ইহুদি মেয়ের জামাই থাকার কথাও উল্লেখ করেছিলেন তিনি।

সূত্র: রয়টার্স

একুশে সংবাদ/ এস কে

Link copied!