AB Bank
ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর, ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পালিয়ে যাওয়া সেই মার্কিন সেনা কারামুক্ত


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:৫২ পিএম, ২১ সেপ্টেম্বর, ২০২৪
পালিয়ে যাওয়া সেই মার্কিন সেনা কারামুক্ত

দক্ষিণ কোরিয়া থেকে পালিয়ে উত্তর কোরিয়ায় আশ্রয় নেয়া মার্কিন সেনা ট্রাভিস কিংকে এক বছরের কারাদণ্ড এবং সামরিক বাহিনী থেকে অসম্মানজনকভাবে অপসারণ করা হয়েছে। পরে তাকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে আনা হয়। টেক্সাসের ফোর্ট ব্লিসে শুক্রবার (২০ সেপ্টেম্বর) শুনানিতে উপস্থিত হয়ে কিং অসন্তোষের কারণে সেনাবাহিনী থেকে পালানোর সিদ্ধান্ত নিয়েছিলেন বলে জানান। তিনি বলেন, এক বছরেরও বেশি সময় ধরে সেনাবাহিনী থেকে পালানোর চিন্তা তার মাথায় ছিল।

শুক্রবার (২০ সেপ্টেম্বর) টেক্সাসে অবস্থিত ফর্ট ব্লিস সামরিক আদালতের শুনানিতে বলা হয়, তার বিরুদ্ধে ১৪টি সামরিক অভিযোগ আনা হয়েছে। যার মধ্যে ৫টিতে সে অভিযুক্ত হয়েছে। তবে, ইতোমধ্যে কারাভোগের সময় এবং ভালো আচরণের জন্য তিনি মুক্তি পেয়েছেন।

শুনানিতে কিং মানসিক স্বাস্থ্যের সমস্যার কথা স্বীকার করলেও তিনি আদালতে উপস্থিত থাকার জন্য উপযুক্ত বলে মনে করেন।

ট্রাভিস কিং দক্ষিণ কোরিয়ায় একটি ট্যুরে অংশ নেয়ার সময় উত্তর কোরিয়ায় পালিয়ে যান। দুই কোরিয়ার মধ্যে সামরিক বিভাজন রেখার প্যানমুনজম গ্রামে অবস্থান করছিলেন তিনি। এর আগে তিনি দক্ষিণ কোরিয়ার একটি কারাগারে প্রায় দুই মাস কারাভোগ করেছিলেন। সেখানে তিনি দুজনকে আঘাত করার এবং পুলিশের গাড়িতে লাথি মারার অভিযোগে সাজা পেয়েছিলেন।

এরপর তাকে বিমানবন্দরে নিয়ে যাওয়া হয়েছিল যাতে তিনি ফোর্ট ব্লিস ঘাঁটিতে ফিরে শৃঙ্খলাভঙ্গের শাস্তি ভোগ করতে পারেন। কিন্তু প্লেনে ওঠার পরিবর্তে তিনি ট্যুরে যোগ দেন এবং পরে উত্তর কোরিয়ায় পালিয়ে যান।

উত্তর কোরিয়ার গণমাধ্যম জানিয়েছিল,তিনি মার্কিন সেনাবাহিনীতে অমানবিক আচরণ এবং বর্ণবাদের শিকার হয়েছিলেন বলে পালিয়ে গিয়েছিলেন। দুই মাসের কূটনৈতিক প্রচেষ্টার পর তাকে মুক্তি দেওয়া হয়।

একুশে সংবাদ/ এস কে

Link copied!