AB Bank
ঢাকা শনিবার, ০৫ অক্টোবর, ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বাইডেন ও জিলকে যে উপহার দিলেন মোদি


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১০:৪২ এএম, ২৩ সেপ্টেম্বর, ২০২৪
বাইডেন ও জিলকে যে উপহার দিলেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তিন দিনের সফরে যুক্তরাষ্ট্রে গিয়েছেন। চার দেশের জোট ‘কোয়াড’ সম্মেলনে যোগ দিয়েছেন নরেন্দ্র মোদী। রবিবার (২২ সেপ্টেম্বর) সস্ত্রীক আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করেন মোদি। সেখানে আমেরিকার প্রেসিডেন্ট বাইডেন এবং তার স্ত্রী জিলের হাতে রুপার কারুকার্য করা স্টিম ইঞ্জিনচালিত ট্রেনের মডেল ও পশমিনা শাল উপহার দিয়েছেন মোদি।

মোদি রুপার যে ট্রেনের মডেলটি উপহার দিয়েছেন, তাতে রয়েছে ভারতীয় রেলের ট্যাগ। ট্রেনটিতে প্রতীকীভাবে দিল্লি থেকে ডেলাওয়্যার রুটের দিক নির্দেশ করা রয়েছে। আমেরিকার এই ডেলাওয়্যার শহরের বাসিন্দা প্রেসিডেন্ট বাইডেন। এ বার সেখানেই বসছে কোয়াড সম্মেলন।

সংবাদ সংস্থা এএনআইয়ের প্রতিবেদন অনুযায়ী, রুপার ট্রেনের ওই মডেলটি তৈরি করেছেন মহারাষ্ট্রের শিল্পীরা। এতে রুপার পরিমাণ ৯২.৫ শতাংশ বলে জানা গিয়েছে। মডেলটির মাধ্যমে ভারতের ধাতুশিল্পের গৌরব তুলে ধরা হয়েছে।

প্রেসিডেন্ট বাইডেনের স্ত্রী তথা আমেরিকার ফার্স্ট লেডি জিলকে পশমিনা শাল উপহার দিয়েছেন মোদি। জম্মু-কাশ্মীরের এই শালের ভুবনজোড়া খ্যাতি রয়েছে। হস্তশিল্পীদের দ্বারা তৈরি ঐতিহ্যবাহী ও কারুকার্যমণ্ডিত একটি বাক্সে ওই শালটি রাখা ছিল।

পশমিনা শালের সঙ্গে জড়িয়ে রয়েছে লাদাখের চাংথাঙ্গি ছাগলের গল্প। বরফে ঢাকা হিমালয়ের উপত্যকায় এই প্রাণীগুলোকে অবাধে বিচরণ করতে দেখা যায়। ওই ছাগলের গায়ের লোম বা পশম থেকে পশমিনা কথাটি এসেছে। জম্মু-কাশ্মীরের কারিগরদের হাতের জাদুতে তৈরি হয় পশমিনা শাল।

পশমের বিভিন্ন রংগুলোও বিশাল লাদাখের মতোই বৈচিত্র্যময়। এই শালে ফেব্রিক রঙ করা হয় প্রাকৃতিক উপায়ে। গাছগাছালি আর খনিজ আকরিক থেকে আহরিত রঙ ব্যবহার হয় পশমিনা শালে।

পশমিনা শাল যেমন সুন্দর, চোখ ধাঁধানো, তেমনই সুন্দর এর বাক্সের ডিজাইন। হাতে তৈরি এই বাক্সগুলো তৈরি হয় প্রাকৃতিক জিনিস দিয়ে। কাগজের মণ্ড এবং অন্যান্য প্রাকৃতিক জিনিস দিয়ে পেপার ম্যাশে বাক্স বানানো হয়।


একুশে সংবাদ/আ.ট./সাএ

 

Link copied!