AB Bank
ঢাকা বুধবার, ২৫ সেপ্টেম্বর, ২০২৪, ৯ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

জিলেট ইন্ডিয়ার সাথে বাংলাদেশে পণ্য বিতরণের চুক্তি বাতিল


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
১২:৩৯ এএম, ২৫ সেপ্টেম্বর, ২০২৪
জিলেট ইন্ডিয়ার সাথে বাংলাদেশে পণ্য বিতরণের চুক্তি বাতিল

নিত্যব্যবহার্য পণ্য উৎপাদনকারী ভারতীয় কোম্পানি জিলেট ইন্ডিয়ার সাথে বাংলাদেশে পণ্য বিতরণের চুক্তি বাতিল করেছে মার্কিন বহুজাতিক কোম্পানি প্রক্টর অ্যান্ড গ্যাম্বল (পিঅ্যান্ডজি)। বাংলাদেশে জিলেটের পণ্য-সামগ্রী বিতরণের চুক্তি বাতিলে পিঅ্যান্ডজির নেওয়া এই সিদ্ধান্ত আগামী ৩১ ডিসেম্বর থেকে কার্যকর হবে বলে জিলেট ইন্ডিয়া লিমিটেড ঘোষণা দিয়েছে।

চুক্তির আওতায় বাংলাদেশে জিলেট ইন্ডিয়ার বিভিন্ন ধরনের নিত্যব্যবহার্য পণ্য যেমন— রেজর, সেভিং ফোম, ক্রিম, সেভিং জেল, ব্লেড ও অন্যান্য পণ্য বিতরণ করে প্রক্টর অ্যান্ড গ্যাম্বল। জিলেট ইন্ডিয়া বলেছে, ‘‘এই চুক্তির অবসানের ফলে কোম্পানির চুক্তির আওতায় মোট বিক্রয়ের ওপর আনুপাতিক হারে প্রভাব পড়বে। তবে চুক্তি বাতিলের কারণে কোম্পানির লাভের ওপর বস্তুগত কোনও প্রভাব পড়বে না।’’

এক বিবৃতিতে জিলেট ইন্ডিয়া বলেছে, বিতরণ চুক্তির আওতায় ২০২৩-২৪ অর্থ বছরে বাংলাদেশে জিলেট ইন্ডিয়ার পণ্যের বিক্রির পরিমাণ কোম্পানির মোট বিক্রয়ের প্রায় ২ শতাংশ।

তবে জিলেট ইন্ডিয়ার সাথে মার্কিন বহুজাতিক কোম্পানি পিঅ্যান্ডজির বাংলাদেশি বিতরণ চুক্তি বাতিলের কারণ জানা যায়নি। এমনকি দুই কোম্পানির পক্ষ থেকেও এই বিষয়ে কোনও তথ্য জানানো হয়নি।

বাংলাদেশের সাম্প্রতিক রাজনৈতিক অস্থিরতা ভারতীয় ইমামি লিমিটেড, ম্যারিকো লিমিটেড এবং পিডিলাইট ইন্ডাস্ট্রিজ লিমিটেড-সহ অন্যান্য কোম্পানির বাংলাদেশে ব্যবসার ওপর যখন ছায়া ফেলছে, ঠিক তখনই জিলেট ইন্ডিয়ার সাথে পিঅ্যান্ডজির চুক্তি বাতিলের এই ঘটনা ঘটল।

২০২৪ অর্থ বছরে ভারতীয় কোম্পানি ম্যারিকো লিমিটেডের মোট ব্যবসার প্রায় ১১ শতাংশই হয়েছে বাংলাদেশে। একই সময়ে ইমামি লিমিটেডের মোট রাজস্বের প্রায় ৬ শতাংশ এসেছে বাংলাদেশে কোম্পানিটির বিক্রি করা বিভিন্ন পণ্য থেকে।

এছাড়া ভারতীয় পিডিলাইট ইন্ডাস্ট্রিজ, জুবিল্যান্ট ফুডওয়ার্কস লিমিটেড, এশিয়ান পেইন্টস লিমিটেড এবং গোদরেজ কনজিউমার প্রোডাক্টস লিমিটেডের মতো অন্যান্য কোম্পানিরও বাংলাদেশে ব্যবসায়িক কার্যক্রম রয়েছে।

 

একুশে সংবাদ/এনএস

Link copied!