AB Bank
ঢাকা সোমবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৪, ১৫ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

বৈরুতের প্রাণকেন্দ্রে প্রথম ইসরাইলি হামলা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:২৯ পিএম, ৩০ সেপ্টেম্বর, ২০২৪
বৈরুতের প্রাণকেন্দ্রে প্রথম ইসরাইলি হামলা

বৈরুতের একটি অ্যাপার্টমেন্ট ব্লকে ইসরাইলি হামলায় সোমবার চারজন নিহত হয়েছে, লেবাননের বৈরুত থেকে বার্তা সংস্থা এএফপি একটি নিরাপত্তা সূত্রের উদ্ধৃতি দিয়ে জানিয়েছে, গত বছর গাজায় যুদ্ধ শুরু হওয়ার পর নগরীর কেন্দ্রস্থলে এটি এই ধরনের প্রথম অভিযান। গত বছরের ৭ অক্টোবর ইসরাইলে হামাসের হামলার পর এটি ছিল নগরীর  প্রাণকেন্দ্র প্রথম হামলা।

সূত্রটি জানায় কোলা জেলায় লেবাননের ইসলামপন্থী গোষ্ঠী জামা ইসলামিয়ার দুই সদস্যের একটি অ্যাপার্টমেন্ট লক্ষ্য করে সোমবারের ড্রোন হামলাটি চালানো হয় ।ইসরাইল সাম্প্রতিক দিনগুলিতে গাজা  থেকে  লেবাননে তার দৃষ্টি নিবদ্ধ করেছে। হিজবুল্লাহ লক্ষ্যবস্তুতে হামলা চালিয়ে শুক্রবার ইরান-সমর্থিত গ্রুপটির নেতা হাসান নাসরুল্লাহকে হত্যা করেছে।

লেবাননের স্বাস্থ্য মন্ত্রণালয় রোববার ইসরাইলি হামলায় কমপক্ষে ১০৫ জন নিহত এবং ৩৫৯ জন আহত হওয়ার খবর জানিয়েছে।
লেবাননের সূত্রে বলা হয়, ‘বৈরুতের অভ্যন্তরীণ নগরে জামা ইসলামিয়ার একটি ফ্ল্যাট লক্ষ্য করে ইসরাইলি ড্রোন হামলায় কমপক্ষে চারজন নিহত হয়েছে।’ ধর্মনিরপেক্ষ বামপন্থী দল পপুলার ফ্রন্ট ফর দ্য লিবারেশন অফ প্যালেস্টাইন (পিএফএলপি), বলেছে, তাদের তিন সদস্য হামলায় নিহত হয়েছে। গোষ্ঠীটি এক বিবৃতিতে বলেছে, তাদের সামরিক নিরাপত্তা প্রধান মোহাম্মদ আবদেল-আল, সামরিক কমান্ডার ইমাদ ওদেহ এবং আবদেলরহমান আবদেল-আল নিহত হয়েছেন।

টেলিভিশন ফুটেজে রাজধানী বৈরুত বিমানবন্দরের সাথে সংযোগকারী রাস্তার কাছে সুন্নি অধ্যুষিত এলাকাতে হামলার লক্ষ্যবস্তু ভবনের আংশিক চ্যাপ্টা  মেঝে দেখানো হয়েছে।

এএফপি সাংবাদিকরা জানায় পুরো রোববার জুড়ে লেবাননের রাজধানীতে ড্রোন উড়েছে। হিজবুল্লাহ গোষ্ঠী প্রায় এক বছর ধরে ইসরাইলের সাথে আন্ত:সীমান্ত গুলি বিনিময় করে আসছে। গোষ্ঠিটি বলেছে, তারা ৭ অক্টোবর ইসরাইলে হামলা চালিয়ে ভূখণ্ডে যুদ্ধের সূত্রপাত ঘটানো হামাসের সমর্থনে কাজ করছে। 

১৯৭৫-১৯৯০ সাল পর্যন্ত দেশটির গৃহযুদ্ধের পর সবচেয়ে মারাত্মক দিন গত সোমবার থেকে ইসরাইলি হামলায় লেবাননে শতাধিক মানুষ নিহত হয়েছে।

একুশে সংবাদ/ এস কে

Link copied!