AB Bank
ঢাকা বুধবার, ০২ অক্টোবর, ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইরানের ভয়াবহ হামলায় টালমাটাল ইসরাইল, ভারতের সতর্কতা জারি!


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:২৯ পিএম, ২ অক্টোবর, ২০২৪
ইরানের ভয়াবহ হামলায় টালমাটাল ইসরাইল, ভারতের সতর্কতা জারি!

মঙ্গলবার গভীর রাতে ইসরাইলে একাধিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে ইরান। ভাইরাল হওয়া হামলার ভিডিওগুলোতে তেল আবিব এবং ইসরাইলের অন্যান্য এলাকায় ‘বৃষ্টির মতো’ ক্ষেপণাস্ত্র পড়তে দেখা গেছে। এদিকে, হামলার পর ভারত সরকার ইসরাইলে বসবাসকারী ভারতীয়দের সতর্ক থাকার পরামর্শ দিয়ে একটি নির্দেশনা জারি করেছে।

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড এক বিবৃতিতে দাবি করেছে, তারা ইসরাইলে আক্রমণ করার জন্য প্রথমবারের মতো ‘হাইপারসনিক ক্ষেপণাস্ত্র’ ব্যবহার করেছে এবং ৯০ শতাংশ ক্ষেপণাস্ত্র নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে। 

ইসরাইলি সেনাবাহিনীর মতে, ইরান শতাধিক ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে। ইসরাইলজুড়ে জারি করা হয়েছে চূড়ান্ত সতর্কতা। হামলার সময় বেজে ওঠে সাইরেন, বাসিন্দাদের বলা হয় নিরাপদে আশ্রয় নিতে। হামলার পর ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু ও তার মন্ত্রিসভার সদস্যদের নিরাপদ স্থানে নিয়ে যাওয়া হয়েছে বলে খবর পাওয়া গেছে। এছাড়া রাজধানী তেল আবিবেও নিরাপত্তা বাড়ানো হয়েছে।

ইসরাইল ডিফেন্স ফোর্সের (আইডিএফ) মুখপাত্র ড্যানিয়েল হাগারি বলেছেন, ইরান থেকে ব্যাপক হারে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। ইরানের এই হামলার পর ইসরাইলের বিমান প্রতিরক্ষা ব্যবস্থায় ‘সম্পূর্ণ হাই অ্যালার্ট’ জারি করা হয়েছে। 

এদিকে, ইরানের হামলার পর ভারত ইসরাইলে বসবাসকারী ভারতীয়দের জন্য একটি পরামর্শ জারি করেছে। এতে ইসরাইলে বসবাসরত ভারতীয়দের সতর্ক থাকতে এবং সতর্কতা অবলম্বন করার কথা বলা হয়েছে। এছাড়াও, লোকজনকে নিরাপদ স্থানে থাকতে এবং ভারতীয় দূতাবাসের সাথে যোগাযোগ রাখতে বলা হয়েছে। 

অন্যদিকে, ইসরাইলে ইরানের বড় ধরনের ক্ষেপণাস্ত্র হামলার পর নেতানিয়াহু প্রশাসনের পাশে দাঁড়িয়েছে যুক্তরাষ্ট্র। হামলার পর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার মন্ত্রিসভার সদস্যদের সঙ্গে বৈঠকও করেছেন। ইসরাইলকে পূর্ণ সমর্থন দেয়ার আশ্বাস দিয়েছেন তিনি। 

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!