AB Bank
ঢাকা বুধবার, ১৬ অক্টোবর, ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

পাঁচ রুশ পর্বতারোহীর মৃতদেহ উদ্ধার করল নেপালী উদ্ধারকর্মীরা


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৮:১০ পিএম, ১৬ অক্টোবর, ২০২৪
পাঁচ রুশ পর্বতারোহীর মৃতদেহ উদ্ধার করল নেপালী উদ্ধারকর্মীরা

নেপালে এ মাসের শুরুতে নিহত  রাশিয়ার পাঁচ পর্বতারোহীর মরদেহ উদ্ধার করেছে উদ্ধারকর্মীরা। একটি হেলিকপ্টার থেকে দঁড়ির সাহায্যে পর্বতের উঁচু স্থান থেকে মরদেহগুলো উদ্ধার করা  হয়েছে বলে বুধবার পর্বত কর্মকর্তারা জানান।  গত ৬ অক্টোবর ৮,১৬৭ মিটার উঁচু বিশ্বের সপ্তম-উচ্চতম পর্বত ধলাগিরি শীর্ষে ওঠার চেষ্টাকালে ওই পাঁচ রুশ নাগরিক নিখোঁজ হন।

কাঠমান্ডু থেকে বার্তা সংস্থা এএফপি জানায়, খারাপ আবহাওয়ার কারণে প্রায় ৭,০০০ মিটার উঁচুতে বরফের ঢালে পড়ে থাকা মরদেহগুলো সংগ্রহের প্রচেষ্টা বিলম্বিত হয়। নেপালের পর্বতারোহী সমিতির সভাপতি নিমা নুরু শেরপা জানান, ‘লং লাইন রেসকিউ’ অভিযান চালিয়ে মরদেহ পাঁচটি উদ্ধার করে বেইজ ক্যাম্পে আনার পর, এখন কাঠমান্ডু আনা হচ্ছে।’ ‘লং লাইন রেসকিউ’ একটি বিপজ্জনক উদ্ধার অভিযান। শুধুমাত্র যখন কোন স্থানে হেলিকপ্টার অবতরণ করা বিপজ্জনক হয়ে পড়ে, তখন এ অভিযান চালানো হয়। উদ্ধারকর্মীরা হেলিকপ্টার থেকে শরীরে দড়ি বেঁধে ঝুলে পাহাড়ে অত্যন্ত ঝুঁকিপূর্ণ এ উদ্ধার অভিযান চালায়।

নেপালে প্রতি বছর পর্বতারোহণের শরৎ মৌসুমে সারা বিশ্ব থেকে শত শত পর্যটক ও পর্বতারোহী হিমালয়ে আসেন। দেশটিতে বিশ্বের ১৪টি সর্বোচ্চ শৃঙ্গের আটটি অবস্থিত। বিদেশী পর্যটক ও পর্বতারোহীরা নেপালের রাজস্বের অন্যতম প্রধান উৎস।  ধলাগিরির চূড়া প্রথম ১৯৬০ সালে একটি সুইস-অস্ট্রিয়ান দল দ্বারা মাপা হয়েছিল। এরপর থেকে বিশ্বের শত শত পর্বতারোহী পর্বতটি জয় করতে সমর্থ হন।

 

একুশে সংবাদ/ এস কে

Link copied!