AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৭ অক্টোবর, ২০২৪, ১ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কোরীয় উপদ্বীপের উত্তেজনা নিরসনে চীনের ‘রাজনৈতিক নিষ্পত্তির’ আহ্বান


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:০০ পিএম, ১৭ অক্টোবর, ২০২৪
কোরীয় উপদ্বীপের উত্তেজনা নিরসনে চীনের ‘রাজনৈতিক নিষ্পত্তির’ আহ্বান

চীন বৃহস্পতিবার কোরীয় উপদ্বীপে উত্তেজনা নিরসনে একটি ‘রাজনৈতিক মীমাংসার’ জন্য তার সমর্থন পুনর্ব্যক্ত করেছে। এদিকে, পিয়ংইয়ং জানিয়েছে, তার সংবিধান এখন দক্ষিণ কোরিয়াকে একটি ‘শত্রু’ রাষ্ট্র হিসেবে দেখছে।

বেইজিং থেকে বার্তা সংস্থা এএফপি জানায়, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন জানুয়ারিতে সিউলকে তার দেশের ‘প্রধান শত্রু’ হিসাবে সংজ্ঞায়িত করার পর থেকে দুই কোরিয়ার মধ্যে সম্পর্কের অবনতি হয়েছে। কিম বলেন, উত্তর আর পুনরেকত্রীকরণে আগ্রহী নয়।

কয়েক মাস মাইন স্থাপন ও সীমান্তে নিরাপত্তা জোরদার করার পর দেশটি চলতি সপ্তাহে দক্ষিণের সাথে সংযোগকারী রাস্তা ও রেলপথ উড়িয়ে দিয়েছে। পিয়ংইয়ংয়ের সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি একে ‘অনিবার্য ও বৈধ পদক্ষেপ’ বলে অভিহিত করেছে।

বৃহস্পতিবার উত্তেজনা সম্পর্কে জানতে চাওয়া হলে, উত্তর কোরিয়ার সবচেয়ে গুরুত্বপূর্ণ মিত্র এবং অর্থনৈতিক সহযোগী বেইজিং বলেছিল, তারা ‘উপদ্বীপের পরিস্থিতির পরিস্থিতি নিবিড়ভাবে অনুসরণ করছে।’

পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মাও নিং বলেছেন, ‘আমরা সব সময় বিশ্বাস করি যে, উপদ্বীপে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা ও উপদ্বীপের ইস্যুতে একটি রাজনৈতিক নিষ্পত্তি প্রক্রিয়াকে উন্নীত করা সব পক্ষের সাধারণ স্বার্থের সাথে সামঞ্জস্যপূর্ণ।’

তিনি আরো বলেন, ‘আর আমরা আশা করি যে, সকল পক্ষ এ লক্ষ্যে গঠনমূলক প্রচেষ্টায় একসাথে কাজ করবে।’

একুশে সংবাদ/ এস কে

Link copied!