AB Bank
ঢাকা শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সংহতি সফরে কিয়েভে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৪:২৮ পিএম, ১৯ অক্টোবর, ২০২৪
সংহতি সফরে কিয়েভে ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী

ফরাসি পররাষ্ট্রমন্ত্রী জঁ-নোয়েল ব্যারোট ইউক্রেনের প্রতি তার দেশের অকুণ্ঠ সমর্থন প্রকাশের লক্ষ্যে দুই দিনের সফরে শনিবার কিয়েভ পৌঁছেছেন।কিয়েভ  থেকে এএফপি জানায়, ব্যারোট কিয়েভে তার প্রতিপক্ষ আন্দ্রি সিবিগার সাথে সাক্ষাৎ করবেন।

শুক্রবার সন্ধ্যায়, ব্যারোট ফ্রান্স ইন্টার পাবলিক রেডিওতে বলেন, তার সফরের উদ্দেশ্য হলো ‍‍`ফ্রান্স যে কোনও সংকট থেকে পিছপা হবে না- এটি স্মরণ করিয়ে দেওয়া এবং একথা বলা যে ইউক্রেনে যা ঝুঁকির মধ্যে রয়েছে তা হল খাদ্য ও জ্বালানিসহ আমাদের মহাদেশের নিরাপত্তা।‍‍`

তিনি এর আগে বলেছিলেন যে তিনি রাশিয়া কর্তৃক অপহৃত ইউক্রেনের শিশুদের বিষয়েও আলোচনা করবেন।

শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং জার্মানি, ফ্রান্স ও ব্রিটেনের নেতারা ‍‍`একটি ন্যায্য ও স্থায়ী শান্তি রক্ষার প্রচেষ্টায় ইউক্রেনকে সমর্থন অব্যাহত রাখার জন্য তাদের সংকল্প‍‍` ব্যক্ত করেছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পশ্চিমা মিত্রদের সামনে তার ‍‍`বিজয় পরিকল্পনা‍‍` উপস্থাপন করার কয়েকদিন পর ব্যারোটের এই সফর অনুষ্ঠিত হচ্ছে।

ইউক্রেনীয় নেতা তার উদ্যোগের প্রচারের জন্য ওয়াশিংটন, প্যারিস, বার্লিন, রোম ও লন্ডন ভ্রমণ করেছেন, তবে পরিকল্পনার সুনির্দিষ্ট বিষয়ে সমর্থন পাননি।

অবিলম্বে ন্যাটোতে যোগদান পরিকল্পনার কেন্দ্রীয় আবেদনটি ব্যাপকভাবে অবাস্তব হিসাবে দেখা হচ্ছে।

জেলেনস্কির ব্লুপ্রিন্ট কোনো আঞ্চলিক ছাড়ও প্রত্যাখ্যান করে, রাশিয়ান সামরিক সাইটগুলোর বিরুদ্ধে মিত্রদের দেওয়া দূরপাল্লার অস্ত্র ব্যবহারে নিষেধাজ্ঞা তুলে নেওয়ার আহ্বান জানায় এবং ইউক্রেনের ভূখণ্ডে একটি ‍‍`অ-পারমাণবিক কৌশলগত প্রতিরোধ প্যাকেজ‍‍` বাস্তবায়নের পরামর্শ দেয়। 


একুশে সংবাদ/ এস কে

Link copied!