AB Bank
ঢাকা শনিবার, ১৯ অক্টোবর, ২০২৪, ৩ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

অভিবাসী নিয়ে আলোচনা করতে তুরস্কে শোলজ


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০৭:৫৪ পিএম, ১৯ অক্টোবর, ২০২৪
অভিবাসী নিয়ে আলোচনা করতে তুরস্কে শোলজ

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলেজের শনিবার তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোগানের সাথে ক্রমবর্ধমান মধ্যপ্রাচ্য সংকট এবং অভিবাসন নিয়ে আলোচনা করার কথা রয়েছে। ইস্তাম্বুল থেকে এএফপি জানায়, বার্লিনে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং ফ্রান্স ও ব্রিটেনের নেতাদের সঙ্গে বৈঠকের পর শুক্রবার রাতে ইস্তাম্বুলে পৌঁছেন শোলজ। 

পশ্চিমারা আশা করছে যে ইসরাইলের হাতে হামাস নেতা ইয়াহিয়া সিনওয়ার হত্যার ফলে এক বছরের সংঘাতের পর গাজায় একটি যুদ্ধবিরতি হবে।

ইসরাইলের গাজা অভিযানের তীব্র সমালোচক এরদোগান প্রায়ই ইসরাইলকে সমর্থনের জন্য পশ্চিমা দেশগুলোর সমালোচনা করেন। ইসরাইলকে তিনি ‍‍`সন্ত্রাসী রাষ্ট্র‍‍` হিসেবে চিহ্নিত করে থাকেন।

বার্লিন ইসরাইলের জোরালো সমর্থক এবং তারা মনে করে ইসরাইলের আত্মরক্ষার অধিকার রয়েছে।

শোলজ শুক্রবার বলেন, তিনি আশা করছেন সিনওয়ারের মৃত্যু যুদ্ধবিরতির পথ সুগম করবে। সিনওয়ারকে ৭ অক্টোবর, ২০২৩ গাজা সংঘাতের সূত্রপাতকারী ইসরাইলের ওপর আক্রমণের স্থপতি হিসাবে দেখা হয়।

এরদোগান ফিলিস্তিনের ইসলামি আন্দোলন হামাসের সাথে ঘনিষ্ঠ সম্পর্ক গড়ে তুলেছেন।

শুক্রবার তার পররাষ্ট্রমন্ত্রী হাকান ফিদান ইস্তাম্বুলে হামাসের কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ রেছেন এবং সিনওয়ারের মৃত্যুতে ‍‍`সমবেদনা‍‍` জানিয়েছেন।

ফিদানের মন্ত্রণালয় বলেছে, তারা ‍‍`জিম্মি ও বন্দী‍‍` বিনিময়ের লক্ষ্যে একটি যুদ্ধবিরতি চুক্তির জন্য সাম্প্রতিক আলোচনার অগ্রগতি নিয়েও আলোচনা করেছেন।

জার্মানির সাথে তুরস্কের সম্পর্ক সংবেদনশীল। বার্লিন বিশেষ করে ২০১৬ সালের ব্যর্থ অভ্যুত্থানের পর এরদোগানের অধীনে মানবাধিকার ও গণতন্ত্রের অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে ।

শোলজ ও এরদোগানের মধ্যে আলোচনার আলোচ্যসূচিতে অভিবাসন প্রাধান্য পাবে বলে আশা করা হচ্ছে।

রাজনৈতিক আশ্রয়প্রার্থীদের দ্বারা সংঘটিত একের পর এক সহিংস অপরাধ এবং চরমপন্থী হামলার পর শোলজের সরকার বিষয়টি নিয়ে তীব্র চাপের মধ্যে রয়েছে।

আলোনায় তুরস্ক জার্মানিসহ একটি চার-দেশীয় কনসোর্টিয়াম নির্মিত ৪০টি ইউরোফাইটার টাইফুন কেনার পরিকল্পনার অগ্রগতিও আশা করবে।

স্কোলজ সর্বশেষ দায়িত্ব নেওয়ার কয়েক মাস পরে ২০২২ সালের মার্চ মাসে তুরস্ক সফর করেছিলেন।


একুশে সংবাদ/ এস কে

Link copied!