AB Bank
ঢাকা রবিবার, ২০ অক্টোবর, ২০২৪, ৪ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ইরানে ইসরায়েলের হামলার পরিকল্পনা নিয়ে গোপন মার্কিন নথি ফাঁস


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০১:৩৯ পিএম, ২০ অক্টোবর, ২০২৪
ইরানে ইসরায়েলের হামলার পরিকল্পনা নিয়ে গোপন মার্কিন নথি ফাঁস

ইরানের সাম্প্রতিক হামলার প্রতিশোধ হিসেবে দেশটিতে ইসরাইলের সম্ভাব্য হামলার পরিকল্পনা নিয়ে মার্কিন গোয়েন্দাদের একটি অতিগোপন নথি ফাঁস হয়েছে। ঘটনাটি সম্পর্কে জানাশোনা আছে, এমন তিনটি সূত্র এই তথ্য জানিয়েছে। একটি সূত্র বলছে, নথিগুলো সঠিক।

গোপন নথি ফাঁসের এ ঘটনাকে ‘খুবই উদ্বেগজনক’ বলে মন্তব্য করেছেন একজন মার্কিন কর্মকর্তা।

নথিগুলোতে ১৫ ও ১৬ অক্টোবরের তারিখ দেয়া আছে। তবে গত শুক্রবার থেকে অনলাইনে এসব প্রচারিত হতে শুরু করে।
‘মিডল ইস্ট স্পেক্টেটর’ নামের একটি অ্যাকাউন্ট থেকে সামাজিকমাধ্যম টেলিগ্রামে প্রকাশিত হয়।

নথিগুলোতে টপ সিক্রেট চিহ্ন দেয়া রয়েছে। চিহ্নগুলো এমনভাবে দেয়া হয়েছে যা কেবল যুক্তরাষ্ট্র ও তার পাঁচ মিত্র দেশ-অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড ও যুক্তরাজ্যই দেখে পারবে।

ফাঁস হওয়া নথি বিশ্লেষণ করে দেখা যায়, ইসরাইল ইরানের বিরুদ্ধে হামলার প্রস্তুতি নিচ্ছে। ইসরাইল কী ধরনের অস্ত্র ব্যবহার করতে পারে, সেই তথ্যও রয়েছে ওই নথিতে।

এগুলোর একটিতে বলা হয়, এ নথি তৈরি করেছে ‘ন্যাশনাল জিওসপ্যাটিয়াল-ইন্টেলিজেন্স এজেন্সি’ (মার্কিন প্রতিরক্ষা বিভাগের অধীন একটি সংস্থা)। নথির তথ্য অনুযায়ী, পরিকল্পনার আওতায় ইসরাইল তার অস্ত্রশস্ত্র মোতায়েন করছে।

আরেকটি নথিতে বলা হয়েছে, ইসরাইলি হামলা পরিকল্পনার তথ্য সংগ্রহ করেছে ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি। সেখানে আকাশ থেকে ভূপৃষ্ঠে ক্ষেপণাস্ত্র নিক্ষেপসহ ইসরাইলি বিমান বাহিনীর মহড়ার কথা বলা হয়েছে। ইরানে কীভাবে বিমান হামলা চালানো হবে, তা নিয়েই মূলত মহড়া হয়।

একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, পেন্টাগনের কথিত এসব নথিতে কে বা কারা প্রবেশাধিকার পেল তা তদন্ত করে দেখা হচ্ছে। এই ধরনের কোনো ফাঁস স্বয়ংক্রিয়ভাবে পেন্টাগন এবং মার্কিন গোয়েন্দা সংস্থার পাশাপাশি এফবিআই তদন্তকরে থাকে।

এ বিষয়ে জানতে চাইলে এফবিআই কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে।

ফাঁস হওয়া নথিগুলোর আরেকটিতে এমন ধরনের ইঙ্গিত দেয়া হয়, ইসরাইল তার পরমাণু অস্ত্র থাকার বিষয়টি জনসমক্ষে নিশ্চিত করতে সব সময় অস্বীকৃতি জানিয়ে থাকে। নথি আরও বলছে, ইরানের বিরুদ্ধে পরমাণু অস্ত্র ব্যবহার করার ইসরাইল পরিকল্পনার কোনো ইঙ্গিত পায়নি যুক্তরাষ্ট্র।

নথি ফাঁসের এ ঘটনা এমন একসময় ঘটল, যখন যুক্তরাষ্ট্র-ইসরাইল সম্পর্ক এক স্পর্শকাতর পর্যায়ে রয়েছে এবং বলা বাহুল্য এটি ইসরাইলিদের মধ্যে ক্ষোভের সঞ্চার করবে। সূত্র: সিএনএন

 

একুশে সংবাদ/এনএস

Link copied!