AB Bank
ঢাকা সোমবার, ২১ অক্টোবর, ২০২৪, ৫ কার্তিক ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

হারিকেন অস্কার কিউবায় আঘাত হেনেছে


Ekushey Sangbad
আন্তর্জাতিক ডেস্ক
০২:৫৪ পিএম, ২১ অক্টোবর, ২০২৪
হারিকেন অস্কার কিউবায় আঘাত হেনেছে

হারিকেন অস্কার রোববার (২০ অক্টোবর) সন্ধ্যায় কিউবায় আঘাত হেনেছে। সেখানকার বাসিন্দারা ঘূর্ণিঝড় অস্কারের আঘাত হানার আশঙ্কায় বিশৃঙ্খলা এবং দুর্দশার প্রস্তুতি নিচ্ছিল কারণ, দেশটি তৃতীয় দিনে প্রায় দেশব্যাপী বিদ্যুত বিভ্রাটের সাথে রীতিমত সংগ্রাম করছে। তবে অস্কারের আঘাতে তাৎক্ষণিকভাবে হতাহত অথবা ক্ষয়ক্ষতির পরিমাণ জানা যায়নি।

অস্কারের আগমন কিউবার বৃহত্তম বিদ্যুত কেন্দ্রে গত শুক্রবার বিপর্যয় ঘটলে পুরো জাতীয় গ্রিড বিকল হয়ে পড়ে। ইতোমধ্যে আকাশ-চুম্বী মুদ্রাস্ফীতি এবং খাদ্য, ওষুধ, জ্বালানি এবং খাবার পানির সঙ্কট সাথে দেশের ওপর চাপ সৃষ্টি করেছে।

কিউবার সরকার বলেছে, সোমবার সন্ধ্যার মধ্যে দেশের বিপুল সংখ্যক লোকের  জন্য বিদ্যুতের পুনঃস্থাপনে ব্যবস্থা করা হবে। প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল সতর্ক করে দিয়েছিলেন, তার সরকার বিদ্যুত বিভ্রাটের সময় জনসাধারণের কষ্ট বরদাশত করবে না।

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার জানিয়েছে, অস্কার একটি ক্যাটাগরি-১ ঝড়। রোববার স্থানীয় সময় বিকেল ৫টা ৫০ মিনিটে কিউবার পূর্বাঞ্চলে আঘাত হানে।

এনএইচসি বলেছে, ঝড়ের সময় ঘন্টায় ৮০ মাইল বা ১৩০ কি.মি.বাতাস বইছিল এবং ঘন্টায় ৭ মাইল বেগে পশ্চিম দিকে অগ্রসর হচ্ছিল।

প্রেসিডেন্ট দিয়াজ-ক্যানেল শনিবার বলেছেন, দ্বীপের পূর্বের কর্তৃপক্ষ ‘হারিকেন অস্কারের আসন্ন আগমনের কারণে জনগণ এবং অর্থনৈতিক সম্পদ রক্ষার জন্য কঠোর পরিশ্রম করছে।’

জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রী ভিসেন্তে দে লা ও লেভি রোববার সাংবাদিকদের বলেছেন, সোমবার রাতের মধ্যে বেশিরভাগ কিউবানদের জন্য বিদ্যুতের ব্যবস্থা করা হবে। তিনি আরো বলেছেন, ‘শেষ গ্রাহক মঙ্গলবারের মধ্যে পরিষেবা পেতে পারে।’


একুশে সংবাদ/ এস কে

Link copied!