AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

স্নাতক পাসেই কাজের সুযোগ দিচ্ছে গুগল


Ekushey Sangbad
চাকরি ডেস্ক
১২:০৯ পিএম, ১৮ সেপ্টেম্বর, ২০২৪
স্নাতক পাসেই কাজের সুযোগ দিচ্ছে গুগল

সাধারণত প্রযুক্তি ও প্রকৌশল খাতে ব্যবহারিক শিক্ষাকে অনেক বেশি গুরুত্ব দেয়া হয়। এ জন্য ক্লাসে শেখা তাত্ত্বিক জ্ঞানের বাইরে সেই জ্ঞান বাস্তবে প্রয়োগের জন্য শিক্ষার্থীদের বিভিন্ন সময় সুযোগ দিয়ে তাকে প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। এ ক্ষেত্রে অধিকাংশই সুযোগ দেয়া হয় শিক্ষানবিশ বা ইন্টার্নশিপ কাজের। 

সংবাদমাধ্যম রয়টার্সের প্রতিবেদন থেকে জানা গেছে, ‘ইঞ্জিনিয়ারিং ইন্টার্ন, সামার ২০২৫’ নামে একটি শিক্ষানবিশ কার্যক্রমে আবেদনপত্র নেয়া শুরু করেছে বিশ্বের বহুল পরিচিত টেক জায়ান্ট প্রতিষ্ঠান গুগল।

প্রতিষ্ঠানটির তথ্য থেকে জানা গেছে, ২০২৫ সালেল মে-জুন সেশনে অনুষ্ঠিত হতে যাওয়া এই শিক্ষানবিশ কাজের মেয়াদ ১০ থেকে ১২ সপ্তাহের। এ ক্ষেত্রে কম্পিউটারবিজ্ঞান বিষয়ে স্নাতক বা স্নাতকোত্তর ডিগ্রিধারীরা অনলাইনে শিক্ষানবিশ হিসেবে কাজ করতে আবেদন করতে পারবেন। আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন প্রার্থীরা।

গুগলের প্রকৌশলীরা ধারাবাহিকভাবে বিভিন্ন প্রযুক্তিগত দক্ষতার মাধ্যমে নতুন বিশ্ব তৈরিতে অবদান রাখছে। গুগল অ্যাডস থেকে ক্রোম, অ্যান্ড্রয়েড থেকে ইউটিউব, প্রতিটি মাধ্যমেই কাজ করছেন প্রতিষ্ঠানটির প্রকৌশলীর।

শিক্ষানবিশের জন্য নির্বাচিতদের ওয়েব, মোবাইলসহ গুগলের বিভিন্ন ধরনের অভ্যন্তরীণ সমস্যা সমাধানের জন্য কাজ করতে হবে। প্রাতষ্ঠিানিক কাজের ধরন অনুযায়ী অনেক সময় গ্রুপভিত্তিকও কাজ করতে হতে পারে। এই শিক্ষানবিশ কাজের জন্য প্রার্থীকে কম্পিউটারবিজ্ঞানে স্নাতক বা স্নাতকোত্তর হওয়া ছাড়াও বিভিন্ন প্রোগ্রামিং ভাষা সম্পর্কে ভালোভাবে ধারণা থাকতে হবে। ইংরেজি ভাষায় সবলীল হতে হবে, যাতে যোগাযোগ সহজ হয়। সিস্টেম সফটওয়ার বা অ্যালগরিদম ছাড়াও এসকিউএল ও জাভাস্ক্রিপ্ট সম্পর্কে ধারণা থাকতে হবে এবং জাভা, সি++ ও পাইথন প্রোগ্রামিংয়ের অভিজ্ঞতা থাকলে সুবিধা।

আবেদনের প্রক্রিয়া: আগ্রহী প্রার্থীদের গুগল ক্যারিয়ারবিষয়ক ওয়েবসাইটে গিয়ে জীবনবৃত্তান্ত ও ইংরেজি ভাষায় প্রাতিষ্ঠানিক শিক্ষার সনদপত্র জমা দিতে হবে। প্রার্থীর দেয়া তথ্য যাচাই-বাছাই শেষে নির্বাচিতদের ভারতের বেঙ্গালুরু, কর্ণাটক, হায়দরাবাদ ও তেলেঙ্গানায় অবস্থিত নিজস্ব কার্যালয়ে শিক্ষানবিশ হিসেবে কাজের সুযোগ দেবে প্রতিষ্ঠানটি।


একুশে সংবাদ/ এস কে

Link copied!