AB Bank
ঢাকা রবিবার, ০৮ সেপ্টেম্বর, ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী
জানা-অজানা

এসির ‘টন’ কথার অর্থ জানেন কি?


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
০৩:২৩ পিএম, ১০ জুলাই, ২০২৪
এসির ‘টন’ কথার অর্থ জানেন কি?

                                                  এসির ‘টন’ কথার অর্থ জানেন কি?

প্রযুক্তি এগিয়ে যাচ্ছে। এগিয়ে যাচ্ছে দেশ। মানুষের দৈনন্দিন জীবনেও এসেছে আধুনিকতার ছোঁয়া। শহর কিংবা গ্রামে গরমের দিনের সেই তালপাতার পাখা হারিয়ে গিয়ে দখল করেছে আধুনিক প্রযুক্তির ‘এসি’ (এয়ার কন্ডিশনার)।

এসি অন করছেন এক নারী

এসি কিনতে গেলেই প্রথমে আসে কত টনের এসি কিনবেন। আমরা সাধারণভাবে জানি ১ টন মানে ২৭ মণ ওজন। তাহলে ১ টনের এসি মানে কি ২৭ মণ ওজনের এসি?

উত্তর মোটেই নয়। টন হলো তাপমাত্রা শোষণ ক্ষমতার একক। আরো পরিষ্কারভাবে বললে- টন হলো একটি ইউনিট; যা আপনার ঘরের আকার এবং অন্যান্য বৈশিষ্ট্যের উপর ভিত্তি করে এয়ার কন্ডিশনারটির শীতলতার ক্ষমতা পরিমাপ করতে ব্যবহৃত হয়। 

এসির দোকান

এটি প্রতি ঘণ্টায় ব্রিটিশ থার্মাল ইউনিটের মাধ্যমে গণনা করা হয়, যা সাধারণত BTU/hr হিসাবে প্রকাশ করা হয়। এয়ার কন্ডিশনারগুলোর জন্য BTU পরিসীমা ৫০০০ থেকে ২৪০০০ BTU এবং ১২০০০ BTU ১ টন-এর সমান হয়। BTU হল মান পরিমাপের একক এবং আন্তর্জাতিকভাবে স্বীকৃত পরিমাপ অনুযায়ী আপনার ঘরের প্রতি বর্গফুটের জন্য ২০ BTU/ঘণ্টা প্রয়োজন।

এসি

এখন আসি এসির সাথে ২৭ মণে ‘টন’ এ শব্দ আসলো কেন? এয়ার কন্ডিশনের ক্ষমতা পরিমাপ করতে টনের ব্যবহার কোনো ইচ্ছাকৃত সিদ্ধান্ত নয়। এই পরিমাপ প্রচলনের একটা ঐতিহাসিক পটভূমি রয়েছে।

বৈদ্যুতিক এয়ার কন্ডিশনার উদ্ভাবনের আগে বাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ঠান্ডা রাখতে বরফের বড় ব্লক ব্যবহার করা হতো। বরফ তাপ শোষণ করে ও গরম বাতাসে ধীরে ধীরে গলে যায়। মূলত এই সময় থেকেই ঘর শীতল করার ক্ষমতা পরিমাপ করার একক হিসেবে টনের ব্যবহার প্রচলিত হয়।

এসির রিমোট হাতে

 একটি কক্ষে ২৭ মণ অর্থাৎ ১ টন বরফ রেখে দিলে কত সময়ে কত তাপ শোষণ করে কক্ষটি ঠান্ডা হচ্ছে। আর বরফ গলে যাচ্ছে তার হিসাব করা হতো সে সময়। এক টন বরফ সম্পূর্ণরূপে গলতে যে পরিমাণ তাপ লাগে তা বোঝানো হতো। এই পরিমাণ বরফ গলাতে ২ লাখ ৮৬ হাজার বিটিইউ (ব্রিটিশ তাপীয় ইউনিট) প্রয়োজন। তাই এসির টন মানে এসির ওজন নয়-তাপ শোষণ ক্ষমতার একক।

একুশে সংবাদ/ এসএডি

Link copied!