AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ০৪ জুলাই, ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

মানুষ প্রতিদিন কতটুকু প্রসাব করে?


Ekushey Sangbad
শাহ আলম ডাকুয়া
০৪:১০ পিএম, ২২ জুন, ২০২৪
মানুষ প্রতিদিন কতটুকু প্রসাব করে?

                                                                               মানুষ প্রতিদিন কতটুকু প্রসাব করে?

১. শিশুর জন্মের সময় শরীরে হাড় থাকে ৩৫০টি। বয়স বাড়ার সাথে সাথে এ হাড়ের সংখ্যা কমতে থাকে। পূর্ণ বয়স্ক হলে ২০৬টিতে এসে দাঁড়ায়।

মানুষের হাড়

২. পৃথিবীর বাইরে অন্য কোনো গ্রহে প্রাণ থাকুক বা না থাকুক পৃথিবীর সকল পরিবেশেই কোনো না কোনো প্রাণী দেখা যায়। আর এই প্রাণের অস্তিত্ব এমন অনেক স্থানে দেখা যায় যেখানে কল্পনাও করা যায় না কোনো প্রাণী থাকতে পারে। অ্যান্টার্কটিকার বরফের নিচে কিংবা তপ্ত মরুভূমিতে সবখানেই দেখা যায় প্রাণের অস্তিত্ব। মরু কিংবা বরফের নিচে থাকা প্রাণীরা নিজেদের মানিয়ে নিয়েছে পরিবেশের সাথে।

মরুভূমি

৩.  প্রতিদিন প্রায় ১.৫০ লিটার মূত্র ত্যাগ করে মানুষ। সে হিসেবে একজন মানুষ সারা জীবনে গড়ে ৪০ হাজার লিটার মূত্র ত্যাগ  করে।

প্রসাবখানা যাচ্ছে মানুষ

৪. মানুষের মতো পিঁপড়ার কান নেই! তাহলে তারা শোনে কিভাবে? ওদের হাঁটু আর পায়ে আছে বিশেষ সেন্সিং ভাইব্রেশনস (সেন্স রিসেপ্টার/গ্রাহক কোষ)। যার মাধ্যমে তারা আশেপাশের পরিস্থিতি বুঝতে পারে!

৫. গ্রীষ্মের সময়ে প্যারিসের আইফেল টাওয়ার প্রায় ১৫ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়ে থাকে। এর কারণ কি? যখন কোনও পদার্থ  উত্তপ্ত হয় তখন এর কণাগুলো আরও বেশি সরে যায় ও প্রসারিত হয়। তখন বৃদ্ধি পায় আইফেল টাওয়ার। এবং তাপমাত্রা হ্রাস পেলে কণাগুলো আবার সংকোচিত হয়। আইফেল  টাওয়ার আবার পূর্বাবস্থায় ফিরে আসে।

আইফেল টাওয়ার


একুশে সংবাদ/এসএডি

Link copied!