AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

এক সপ্তাহের মধ্যে অপরাধ ট্রাইবুনাল পুনর্গঠন: চিফ প্রসিকিউটর


Ekushey Sangbad
নিজস্ব প্রতিবেদক
০৫:৩৯ পিএম, ১৫ সেপ্টেম্বর, ২০২৪
এক সপ্তাহের মধ্যে অপরাধ ট্রাইবুনাল পুনর্গঠন: চিফ প্রসিকিউটর

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আগামী এক সপ্তাহের মধ্যে পুনর্গঠন করা হবে বলে জানিয়েছেন চিফ প্রসিকিউটর মো. তাজুল ইসলাম। রোববার (সেপ্টেম্বর) দুপুরে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সাংবাদিকদের কাছে তিনি এ মন্তব্য করেন। তাজুল ইসলাম বলেন, গত সপ্তাহে আমাদের সঙ্গে আইন উপদেষ্টার আলোচনা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে ট্রাইব্যুনাল পুনর্গঠনের দাবি জানিয়েছি আমরা।

ট্রাইব্যুনাল পুনর্গঠন না হলে আদালতের কাছ থেকে প্রয়োজনীয় অনেক আদেশ নেয়া যাচ্ছে না উল্লেখ করে তিনি বলেন, আদালতের আদেশ ছাড়া অনেক কাজ বন্ধ হয়ে আছে। তিনি (আইন উপদেষ্টা) আশ্বস্ত করেছেন। সম্ভবত এক সপ্তাহের মধ্যে পুনর্গঠন হবে। আর পুনর্গঠনের পর আনুষ্ঠানিকভাবে বিচারের প্রক্রিয়া শুরু হবে জানান তাজুল ইসলাম। তিনি জানান, এর মধ্যেই আলামত সংগ্রহের কাজ শুরু হয়েছে।

তাজুল ইসলাম বলেন, ঘটনার তাজা আলামত সংগ্রহের লক্ষ্যেই তদন্ত সংস্থা ও প্রসিকিউশন টিম হাসপাতালগুলোতে পরিদর্শন করছে। সামরিকবাহিনী যুদ্ধক্ষেত্রে যে বুলেট ব্যবহার করে, এমন একটি গুলি আজ সিএমএইচে অপারেশন করে বের করা হয়েছে। এগুলো আলামত হিসেবে সংগ্রহ করা হচ্ছে। যাদের কাছে যা আলামত আছে, আহত ও নিহতের স্বজন আছেন সবাইকে তথ্যগুলো প্রসিকিউশনে জমা দেয়ার জন্য আহ্বান জানাচ্ছি।

এদিকে, ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় আরও কর্মকর্তা দরকার বলে তিনি জানান। তিনি বলেন, প্রসিকিউশনে আরও আইনজীবী নিয়োগ দিতে হবে। পুলিশের কাছে কেনো চাইনিজ রাইফেল দেয়া হয়েছিলো, তা নিয়েও আওয়ামী লীগ নেতৃত্বাধীন সরকারকে জবাব দিতে হবে বলে মন্তব্য করেন তাজুল ইসলাম।

 

একুশে সংবাদ/বিএইচ

Link copied!