AB Bank
ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

আবহাওয়ার টানাপড়েন থেকে ত্বককে বাঁচাতে...


Ekushey Sangbad
একুশে সংবাদ ডেস্ক
১২:৩৫ পিএম, ১৬ নভেম্বর, ২০২৩
আবহাওয়ার টানাপড়েন থেকে ত্বককে বাঁচাতে...

দিন যত যাচ্ছে, প্রকৃতির সঙ্গে পাল্লা দেওয়া ততটাই দুরূহ হয়ে উঠছে। প্রকৃতি যেন এখন কোনও বিধিনিষেধেরই তোয়াক্কা করে না। ‘ওয়েদার ট্রানজিশন’কথাটিও তাই এখন প্রায় বাতিলের খাতায় চলে গেছে। গ্রীষ্ম, বর্ষা বা শীত, যাই হোক না কেন, ত্বকের অবস্থা শোচনীয়। ঋতুবদলের ঝামেলা তো আছেই, তার উপর আবার আবহাওয়ার খামখেয়ালিপনা। আবহাওয়ার টানাপড়েন থেকে ত্বককে বাঁচাতে বিশেষ কিছু নিয়ম মেনে চলতে হবে।

শীত থেকে গ্রীষ্ম বা শরৎ থেকে শীত। এই দুই ঋতু পরিবর্তনের সময় আর্দ্রতার অনেক পার্থক্য দেখা যায়। এ কারণে, শীতের শেষেও, ত্বক খুব শুষ্ক এবং রুক্ষ থাকে। তাপমাত্রা বাড়তে থাকলে, বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ কম থাকে। এ সময় ত্বকের আর্দ্রতা ধরে রাখা নিয়ে কোন মাথা ঘামাই না। ফলে ত্বর রুক্ষ হয়ে পড়ে। দীর্ঘদিন একই নিয়মে চলতে চলতে ত্বকের জলধারণ ক্ষমতা কমে যায়। ফলে ত্বক হারিয়ে ফেলে সজীবতা। একইভাবে সময় যখন শরৎ থেকে শীতের দিকে এগোয়, সেই সময়ও রুপরুটিনে ধীরে ধীরে পরিবর্তন আনতে হবে। এতে ত্বকও ঋতু বদলের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার সময় পাবে।

শীতে রোদের তাপ বেশি থাকে। ত্বককে রক্ষা করতে সানস্ক্রীন জরুরী। আকাশ মেঘলা দেখলে নিশ্চয় সানস্ক্রিনের প্রয়োজনীয়তার কথা ভুলে যান। মনে করেন তাপ নেই, সানস্ক্রিনও দরকার নেই। অনেকেই জানিনা, সমস্যা কিন্তু শুধু রোদ নয়। আসল সমস্যা সূর্যের আলো নিয়ে। দিনে আকাশ যতই মেঘলা থাক, অন্ধকার না নামা অবধি ত্বকে সূর্যরশ্মির প্রবেশ ঘটে। তাই দিনের আলো থাকাকালীন পুরো সময়টাই সানস্ক্রিন ব্যবহার করা জরুরি। শুধু তাই নয়, এখনকার উন্নতমানের সানস্ক্রিন বিভিন্ন ধরনের তাপ থেকে ত্বককে রক্ষা করে। যাঁরা রান্নাঘরে দিনের অনেকটা সময় ব্যয় করেন, তাদের জন্যও সানস্ক্রিন প্রয়োজনীয়।

ত্বক যত শুষ্ক হবে, ক্রিম-বেসড ফেসওয়াশের প্রয়োজনীয়তাও তত বাড়বে। এরপর ধীরে ধীরে জেল বেসড ক্লেনজারের দিকে ঝুঁকুন। তৈলাক্ত ত্বকের ক্ষেত্রে বেছে নিন মাইল্ড ফেসওয়াশ, যা ত্বক পরিষ্কার করলেও, ত্বকের আর্দ্রতা কেড়ে নেবে না। মিসেলার ওয়াটারও ব্যবহার করতে পারেন। সপ্তাহে একবার মাইল্ড স্ক্রাব দিয়ে মুখ ঘষে নিন। অ্যালকোহলযুক্ত টোনারের বদলে লাগতে পারেন, গোলাপজল। বিশেষত রাতে সেরামের ব্যবহার এই সময় মাস্ট। এটি ত্বকের আর্দ্রতা ধরে রাখার ক্ষমতা বাড়ায়। ফলে ত্বক সজীব থাকে, ত্বকের লাবণ্যও বাড়ে।

বছরের বিভিন্ন সময় ত্বকের চাহিদা অনুযায়ী যেমন রূপরুটিন পালটাবেন, তেমনই এমন কিছু কিছু সামগ্রী রয়েছে, যাদের প্রয়োজন সারা বছরই থাকে। ত্বক ভাল রাখতে নিয়মিত এই প্রডাক্টগুলো ব্যবহার করুন। যেমন, সানস্ক্রিন, ফেসমিস্ট, আন্ডার-আই ক্রিম, ময়শ্চারাইজার এবং লিপ বাম।


একুশে সংবাদ/এসআর

Link copied!