AB Bank
ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

সহজে ইংরেজি শেখার ৭ উপায়


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১০:৫১ পিএম, ২৭ মে, ২০২৪
সহজে ইংরেজি শেখার ৭ উপায়

বিদেশি ভাষা ইংরেজিকে ভয় নয়, বরং খুব সহজ পদ্ধতিতেই আয়ত্ত করা যায়। একটু বুদ্ধি খাটিয়ে নিলেই কঠিন ইংরেজি গ্রামার শেখার ধকল থেকে নিজেকে বাঁচিয়ে দ্রুত অনর্গল ইংরেজিতে কথা বলতে পারবেন। ভাবছেন কীভাবে?

একটু কৌশল অবলম্বন করলেই ইংরেজি ভাষা শেখার যাত্রাটা আপনার হতে পারে আনন্দদায়ক। শিশু থেকে যেকোনো বয়সিরাই সহজ কৌশল মেনে চলে ২ মাসের মধ্যেই ইংরেজি বোঝা ও কথা বলার দক্ষতা আয়ত্ত করে ফেলবেন। তাই আসুন, জেনে নিই সহজ সে উপায়গুলো-

১। ইংরেজি শেখার জন্য প্রথমেই যে সহজ উপায় মেনে নিতে পারেন তা হলো নিয়মিত ইংরেজি গান শোনার অভ্যাস করুন। প্রথমে গানের লিরিক বা লেখাগুলো ভালো করে দেখে নিন। তারপর গান শুনুন আর গান। এতে ইংরেজি লিসেনিং, স্পিকিং স্কিল আপনার দারুণ উন্নত হবে।

২। দেখার জন্য এমন ইংরেজি সিনেমা বেছে নিন যেখানে ভিডিওর নিচে ইংরেজি সাবটাইটেল দেয়া থাকবে। এতে করে ইংরেজিতে কী বলছে তা আপনি না বুঝলেও সাবটাইটেল দেখে ঠিকই বুঝে যাবেন।

৩। নিয়মিত ইংরেজি খবর শুনুন। বাংলা বলার পাশাপাশি মাঝে একটু একটু করে কিছু ইংরেজি বাক্যও বলুন।

৪। কোন পরিস্থিতিতে ইংরেজিতে কী বলতে হয় তার একটি তালিকা তৈরি করুন। ইংরেজি আলাপচারিতার বাক্যগুলো মুখস্থ রাখুন। এটি আপনার অনর্গল ইংরেজি বলতে সাহায্য করবে।

৫। বাংলায় যেভাবে কথা বলেন, একই পরিস্থিতিতে ইংরেজিতে কী বলতেন সব সময় তা মনে মনে ভাবুন আর উত্তর রেডি রাখুন।

৬। প্রাপ্তবয়স্ক হলে ফেসুবক, মেসেন্জারে বাংলায় কথা বলার অভ্যাস বাদ দিয়ে দিন। শিশু বা স্কুল পড়ুয়া হলে বন্ধুদের সঙ্গে ইংরেজিতে ১০ মিনিট কথা বলার খেলা চালু করতে পারেন বাড়িতে। জিতলে রাখুন পুরস্কারের ব্যবস্থাও।

৭। প্রতিদিন নিয়ম করে ১০টি নতুন ইংরেজি শব্দ শিখুন। বাড়িয়ে তুলুন ইংরেজিতে বই পড়ার অভ্যাস।

ব্যাস, নিয়মিত এ ৭ উপায় মেনে চললেই ২মাসে আপনার মধ্যে পরিবর্তন লক্ষ্য করতে পারবেন। আপনি যেমন অন্যের বলা ইংরেজি ভাষা বুঝতে পারবেন তেমনি নিজেও বলতে পারবেন ইংরেজি ভাষায় নিজের ভালো লাগা আর অনুভূতির কথা।  

 

একুশে সংবাদ/স.ট.প্র/জাহা

Link copied!