AB Bank
ঢাকা শনিবার, ৩১ আগস্ট, ২০২৪, ১৬ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

লিপস্টিক কেবল ঠোঁট রঙিন করে না, ক্ষতিও করে


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৪:২২ পিএম, ১৫ জুলাই, ২০২৪
লিপস্টিক কেবল ঠোঁট রঙিন করে না,  ক্ষতিও করে

লিপস্টিকের রং শুধু রঙিন করে তোলে না, ঠোঁটের ক্ষতিও করে। বিশেষজ্ঞরা বলেন রোজ লিপস্টিক ব্যবহার করা উচিত নয়। এর রাসায়নিক প্রভাব ত্বকের ক্ষতি করতে পারে।

চোখে কাজল বা লাইনার আর ঠোঁটে হালকা লিপস্টিক কম বেশি সবাই ব্যবহার করে থাকেন। বাড়ি থেকে বেরোনোর সময় এইটুকু সাজগোজ তো করতেই হবে। মেয়েদের কাছে যতই সাজ হোক না কেন ঠোঁট না রাঙালে সাজ সম্পূর্ণ হয় না। কাজল বা লাইনার না লাগালেও ঠোঁট রাঙাতে কেউ ভোলেন না।

তবে বিশেষজ্ঞদের মতে, লিপস্টিকে যে রাসায়নিক ব্যবহার করা হয় তা ত্বকের জন্য খারাপ। ঠোঁটের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করলেও লিপস্টিক ঠোঁটের জন্য ক্ষতিকর। বিশেষজ্ঞরা বলেন, প্রতিদিন লিপস্টিক লাগালে কিছু স্বাস্থ্য সমস্যা হতে পারে।

শুষ্ক ঠোঁট : 
বাজারে যেসব লিপস্টিক পাওয়া যায়, তার বেশির ভাগেই ক্ষতিকর রাসায়নিক থাকে। বিশেষজ্ঞদের মতে, এগুলি নিয়মিত লাগালে ঠোঁট শুকিয়ে যাবে। এটাও বলা হয় যে, প্রতিদিন লিপস্টিক লাগালে ঠোঁট ফাটতে পারে। তাই কেনার সময় এমন লিপস্টিক বেছে নিতে বলা হয় যাতে ক্ষতিকর রাসায়নিক থাকে না।


একটি প্রতিবেদনে জানা যায়, যে মহিলারা প্রতিদিন লিপস্টিক লাগান, তাঁদের ঠোঁট শুষ্ক হওয়ার সম্ভাবনা ৩ গুণ বেশি । নিউইয়র্ক ইউনিভার্সিটি স্কুল অফ মেডিসিনের ডার্মাটোলজি বিভাগের সহকারী অধ্যাপক ডঃ জেনিফার এম লিন এই গবেষণায় অংশ নিয়েছিলেন। তিনি বলেন, "প্রতিদিন লিপস্টিক ব্যবহার করলে ঠোঁটে সংক্রমণ হওয়ার সম্ভবনা বেশি ও ঠোঁট শুষ্ক হয়ে যায়।"

অ্যালার্জি হওয়ার সম্ভাবনা

বিশেষজ্ঞদের মতে, প্রতিদিন লিপস্টিক ব্যবহার করলে অ্যালার্জি, চুলকানি, ফোলাভাব এবং ঠোঁট লাল হয়ে যাওয়ার মতো পার্শ্বপ্রতিক্রিয়া হতে পারে।

স্বাস্থ্য সমস্যা

লিপস্টিকে ক্ষতিকারক ধাতু, রাসায়নিক এবং প্যারাবেন বেশি থাকে। এই কারণে লিপস্টিকের রাসায়নিক পদার্থ রক্তে মিশে স্বাস্থ্যের ক্ষতি করে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির গবেষকরা 30 জন মেয়ের উপর গবেষণা চালিয়ে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন।

সংক্রমণ

লিপস্টিকে উপস্থিত ব্যাকটেরিয়াগুলি ত্বকের সংক্রমণের কারণ বলে মনে করা হয়। তাই বিশেষজ্ঞরা পরামর্শ দেন লিপস্টিক ব্যবহারের পর হাত ভালো করে ধুয়ে নিতে হবে ও অ্যাপ্লিকেটারগুলি পরিষ্কার রাখা প্রয়োজন।

 

লিপস্টিকের জন্য সতর্কতা

লিপস্টিক ব্যবহারের আগে ও পরে ঠোঁটে লিপবাম বা ভেসলিনের মতো ময়েশ্চারাইজার লাগান। এমন লিপস্টিক বেছে নিন যাতে কোনও রাসায়নিক থাকে না। রাতে ঘুমানোর আগে লিপস্টিক মুছে ফেলুন। শুতে যাওয়ার আগে লিপবাম ব্যবহার করা দরকার।


একুশে সংবাদ/ এসএডি

Link copied!