AB Bank
ঢাকা শনিবার, ১৪ সেপ্টেম্বর, ২০২৪, ৩০ ভাদ্র ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

কাঠবাদামের খোসাসহ নাকি খোসা ছাড়া খাওয়া উচিত?


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
১২:১৭ পিএম, ২৯ আগস্ট, ২০২৪
কাঠবাদামের খোসাসহ নাকি খোসা ছাড়া খাওয়া উচিত?

যে কোন বাদামের অনেক গুণ। ভিটামিন এবং নানা ধরনের অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর এই বাদাম রোজের খাদ্য তালিকায় রাখেন স্বাস্থ্য সচেতনরা। কাঠবাদাম স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। তবে সারারাত ভিজিয়ে রেখে সকালে খালি পেটে সেই বাদাম খেলে অতিরিক্ত কিছু উপকার পাওয়া যায়।

 

 

কাঠবাদামের খোসায় ফাইবারের পরিমাণ বেশি। রক্তে বাড়তি শর্করা নিয়ন্ত্রণে রাখে উপাদানটি। এছাড়া পলিফেনল নামক অ্যান্টি অক্সিডেন্টও আছে প্রচুর। যা শরীরে অক্সিডেটিভ স্ট্রেসের ভারসাম্য বজায় রাখতে সাহায্য করে।

অন্যদিকে খোসা ছাড়ানো কাঠবাদাম খেলে হজম করা সহজ। যদিও কাঠবাদামের খোসায় ফাইবারের পরিমাণ বেশি। তবে ফাইবার বেশি খেলে হজমের সমস্যা হতে পারে।

তাই খোসাসহ নাকি খোসা ছাড়া আপনি কাঠবাদাম খাবেন, তা নির্ভর করে আপনার উপর। তবে যেভাবেই খান না কেন, কাঠবাদামে থাকা পুষ্টিকর উপদান ঠিকই মিলবে শরীরে।

ওজন কমাতে ফাইবার ও প্রোটিন সমৃদ্ধ খাবার সত্যিই উপকারী। কাঠবাদামে এই দু’টি উপাদানই আছে। কাঠবাদাম দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে সাহায্য করে। বারবার খাবার খেতে ইচ্ছা করে না। ওজন বেড়ে যাওয়ার ভয়ও থাকে না। হার্ট ভালো থাকে।

যন্ত্র নির্ভরতা, বাইরের খাবার খাওয়ার প্রতি ঝোঁক, কম ঘুম, বিভিন্ন কারণে হৃদরোগীর সংখ্যা বেড়েই চলেছে। ঝুঁকি এড়াতে ভরসা হতে পারে কাঠবাদাম। এই বাদামে মনোস্যাচুরেটেড ফ্যাট আছে। কাঠবাদাম খারাপ কোলেস্টেরল কমায়। কোলেস্টেরল কম থাকলে হার্টও ভালো থাকে। ত্বক ভালো রাখে।

কাঠবাদামে আছে ভিটামিন ই। এই ভিটামিন ত্বক ভেতর থেকে ঝলমলে রাখে। ত্বকের মসৃণ রাখতেও কাঠবাদাম উপকারী। কাঠবাদামে আছে ফাইবার, প্রোটিন ও স্বাস্থ্যকর ফ্যাট। দিনের শুরুতে যদি রোজ একটি করে ভেজানো কাঠবাদাম খেতে পারেন, চাঙ্গা থাকা সহজ হবে।

 

একুশে সংবাদ/ক.ব./সাএ

 

Link copied!