AB Bank
ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর, ২০২৪, ১ আশ্বিন ১৪৩১

সরকার নিবন্ধিত নিউজ পোর্টাল

Ekushey Sangbad
ekusheysangbad QR Code
BBS Cables
Janata Bank
  1. জাতীয়
  2. রাজনীতি
  3. সারাবাংলা
  4. আন্তর্জাতিক
  5. অর্থ-বাণিজ্য
  6. খেলাধুলা
  7. বিনোদন
  8. শিক্ষা
  9. তথ্য-প্রযুক্তি
  10. অপরাধ
  11. প্রবাস
  12. রাজধানী

ছোট অক্ষর স্পষ্ট পড়া যাবে, আসছে নতুন ‘আই ড্রপ’


Ekushey Sangbad
লাইফস্টাইল ডেস্ক
০৬:২৪ পিএম, ৮ সেপ্টেম্বর, ২০২৪
ছোট অক্ষর স্পষ্ট পড়া যাবে, আসছে নতুন ‘আই ড্রপ’

চল্লিশ পেরোলে যতই চালসে ধরুক না কেন, চশমা আর পরতেই হবে না। বই, খবরের কাগজ কাছে টেনে দিব্যি পড়া যাবে। বাড়ির বয়স্কদের সই করতে গেলে আর চশমা খুঁজতে হবে না। চশমা পরার ঝক্কি কমাবে একটি মাত্র আই ড্রপ। এমনটাই দাবি ভারতীয় গবেষকদের। ঠান্ডা লেগে চোখ ফুলে গেলে বা চোখের ভিতর চুলকানি, চোখ লাল হয়ে গেলে যেমন আমরা আই ড্রপ দিই, ঠিক তেমনই আই ড্রপ তৈরি করেছে মুম্বাইয়ের একটি ওষুধ প্রস্তুতকারক সংস্থা। তাদের দাবি এই ড্রপ নিয়মিত চোখে দিলে আর চশমা পরতেই হবে না। কেন্দ্রীয় ড্রাগ নিয়ামক সংস্থা এই আই ড্রপকে বাজারে নিয়ে আসার অনুমোদনও দিয়েছে।

মুম্বাইয়ের ‘এনটোড ফার্মাসিউটিক্যাল’-এর তৈরি আই ড্রপটির নাম ‘প্রেসভু’ । অনেক দিন ধরেই এই আই ড্রপটি নিয়ে পরীক্ষা নিরীক্ষা চলছিল। পরে কেন্দ্রীয় ড্রাগ নিয়ামক সংস্থার ‘সাবজেক্ট এক্সপার্ট কমিটি’ অনুমোদন দেয়। কেন্দ্রের অনুমতি পাওয়ার পরেই আই ড্রপটিকে দেশের বাজারে নিয়ে আসার তোড়জোড় চলছে। সূত্রের খবর, চলতি বছর অক্টোবরের মধ্যেই এটি বেশির ভাগ ওষুধের দোকানে চলে আসবে। আই ড্রপের একটি ভায়ালের দাম পড়বে ৩৫০ টাকা।

বয়স ৪০ পেরোলে চোখে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তার মধ্যেই একটি হল কাছের জিনিস দেখতে সমস্যা। তখন চোখের সামনে ধরেও বই, কাগজ পড়া যায় না অনায়াসে। তার জন্য ‘রিডিং গ্লাস’ দরকার হয়। কাছের কিছু দেখতে গেলেই চোখ কেমন ঝাপসা হয়ে যায়। এই সমস্যাকে চিকিৎসার ভাষায় বলা হয় ‘প্রেসবায়োপিয়া’। বাড়ির বয়স্কদের এই সমস্যা বেশি হয়। হঠাৎ কাছে থাকা কিছু দেখতে বা পড়তে হলে খুব মুশকিলে পড়তে হয়। অন্য কারও সাহায্য লাগে। নয়তো সব সময়েই সঙ্গে ‘রিডিং গ্লাস’ রাখতে হয়। এ বার আর তার দরকার হবে না। কারণ ওষুধ সংস্থার তরফে দাবি করা হচ্ছে, নতুন এই আই ড্রপ প্রেসবায়োপিয়ার সমস্যা থেকে রেহাই দিতে পারবে।

প্রেসবায়োপিয়া সাধারণত চল্লিশের পর থেকে দেখা গেলেও, কমবয়সিদেরও যে হয় না, তা নয়। এখন এত বেশি ল্যাপটপ, মোবাইল দেখা হয়, যে বৈদ্যুতিন ডিভাইসগুলির নীল আলো কর্নিয়ার ক্ষতি করে। কম বয়সে ছানি পড়া, দৃষ্টি ঝাপসা হওয়ার মতো সমস্যায় ভুগছেন অনেকেই। প্রেসবায়োপিয়া হলে সমস্যা আরও বাড়ে। তখন চোখের মণি শক্ত হয়ে যায়, তার স্থিতিস্থাপকতা হারিয়ে যেতে থাকে। চোখের পেশিগুলিতেও তার প্রভাব পড়ে। তখন খুব ছোট জিনিস কাছে থাকলেও চোখের দৃষ্টিতে তা ধরা দেয় না। নতুন আই ড্রপ চোখের এই সব সমস্যাই দূর করতে পারবে বলে দাবি।


একুশে সংবাদ/ এস কে

Link copied!